গোদের ওপর বিষের ফোড়া ‘মাঙ্কিপক্স’

SATYAM NEWS

বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের ঘটনা বৃদ্ধির সাথে সাথে, সরকারের চিকিৎসা সংস্থা, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR), শুক্রবার (২৭ মে, ২০২২) জানিয়েছিল যে শিশুদের মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। অনেক দেশই মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবের কথা জানিয়েছে, তবে, একজন আইসিএমআর বিজ্ঞানী বলেছেন যে ভারতে এখনও পর্যন্ত কোনও কেস রিপোর্ট করা হয়নি, তিনি আরো বলেছেন যে আমাদের দেশ এই সংক্রমণের সাথে লড়াই করার জন্য সম্পূর্ণ প্রস্তুত ।

সংবাদ সংস্থা এএনআই-এর সাথে একটি সাক্ষাত্কারে, আইসিএমআর বিজ্ঞানী ডাঃ অপর্ণা মুখার্জি বলেছেন, “বাচ্চারা মাঙ্কিপক্স সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল। বয়স্ক ব্যক্তিদের গুটি বসন্তের টিকা দেওয়া হবে। ১৯৮০ এর দশকের পরে, যারা গুটিবসন্তের ভ্যাকসিন পাননি যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য ক্রস-ইমিউনিটি দেয়, তাই অল্পবয়সী লোকেরা আরও সংবেদনশীল হবে।”

তিনি আরও বলেছিলেন যে এই মুহূর্তে আতঙ্কিত হওয়া উচিত নয় এবং ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানো উচিত যারা মাঙ্কিপক্সের দ্বারা আক্রান্ত । “মানুষের এই রোগ সম্পর্কে আতঙ্কিত হওয়া উচিত নয়, এর লক্ষণগুলি যেহেতু এটি সাধারণত খুব ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর জন্য নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে যা ইতিমধ্যে ICMR-NIV থেকে প্রকাশিত হয়েছে,” ICMR কর্মকর্তা বলেছেন।

আইসিএমআর বিজ্ঞানী আরও অস্বাভাবিক লক্ষণগুলি তালিকাভুক্ত করেছেন যা লোকেদের ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা উচিত, বিশেষত যাদের বানরপক্স-সংক্রমিত দেশগুলির ভ্রমণের ইতিহাস রয়েছে।

৫ টি অস্বাভাবিক মাঙ্কিপক্স লক্ষণ:

– শরীরের ব্যাথা
– ফুসকুড়ি
– মাত্রাতিরিক্ত জ্বর
– অনেক লিম্ফ্যাডেনোপ্যাথি
– বড় লিম্ফ নোড

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক বলেছেন যে দেশগুলিকে মাঙ্কিপক্সের মামলাগুলি সহজে নিয়ন্ত্রণে রাখতে সঠিক ব্যবস্থা নেওয়া উচিত এবং তাদের ভ্যাকসিন মজুদ সম্পর্কে ডেটা ভাগ করা উচিত। “আমরা এই রোগের পরিমাণ জানি না। কিন্তু আমি যেমন বলেছি, একটি দেশ হিসাবে আমাদের আরও সতর্ক হওয়া উচিত, যাতে আমরা আরও বেশি কেস শনাক্ত করি। আমরা মনে করি যে আমরা যদি এখনই সঠিক ব্যবস্থা রাখি তবে আমরা সম্ভবত এটি নিয়ন্ত্রণ করতে পারব সহজে। তাই, আমরা আজ এই ব্রিফিং করছি এবং আমরা সচেতনতা বাড়ানোর চেষ্টা করছি কারণ আমরা একেবারে শুরুতে রয়েছি এবং আমাদের কাছে এখন ট্রান্সমিশন বন্ধ করার একটি ভাল সুযোগ রয়েছে।” গ্লোবাল ইনফেকশাস হ্যাজার্ড প্রিপারডনেসের জন্য ডাব্লুএইচওর পরিচালক সিলভি ব্রায়ান্ড বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *