আকাশছোয়া সোনার দামের রহস্য কি নির্বাচন ?

SATYAM NEWS

আকাশছোয়া সোনার দামের রহস্য কি নির্বাচন ?

সোনার দাম অবিশ্বাস্যভাবে বেড়ে চলেছে এবং এর পিছনে কারণগুলি খুঁজে পাওয়া কঠিন নয় – ভূ-রাজনৈতিক উত্তেজনা বাড়ছে৷ আসলে, তা আক্ষরিক অর্থে বিস্ফোরিত হয়েছিল যখন ইরান একাধিক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোন আকারে ইসরায়েলের উপর আক্রমণ শুরু করেছিল। এটি একটি বড় নেতিবাচক হিসাবে দেখা হয় এবং ইসরাইল যদি ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নেয়, যেমনটি করার প্রতিশ্রুতি দিয়েছে তা আরও খারাপ হতে পারে। তবে, প্রতিশোধ না ঘটলে, এটি যথারীতি ব্যবসায় ফিরে যেতে পারে। যদিও এটি ভূ-রাজনৈতিক উত্তেজনাকে চালিত করার সবচেয়ে বড় উদ্বেগ, এটি একমাত্র নয়। ইউক্রেনে যুদ্ধের পাশাপাশি ভারতসহ অনেক দেশে বেশ কয়েকটি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তেলের দাম বাড়ার পাশাপাশি সোনার দামেও এর প্রভাব দেখা গেছে। উল্লেখ্য, ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে সোনার দাম ১৮ শতাংশ বেড়েছে। এটি ইঙ্গিত দেয় যে ইসরায়েল-ইরান উত্তেজনা মাউন্ট হওয়ার আগে সোনার দাম ভালভাবে বাড়ছিল।

“বর্ধমান ভূ-রাজনৈতিক ঝুঁকিগুলি গরম এবং ঠান্ডা দ্বন্দ্ব হিসাবে স্বর্ণকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করে এবং এই বছর রেকর্ড সংখ্যক নির্বাচন, ঝুঁকি থার্মোমিটারকে উচ্চ রাখে। ভূ-রাজনৈতিক ঝুঁকির সাথে যুক্ত বাণিজ্য ঝুঁকিও সোনার ইতিবাচক,” মানিকন্ট্রোল আন্তর্জাতিক ব্রোকারেজ এইচএসবিসিকে উদ্ধৃত করে বলেছে

সোনার দাম বৃদ্ধির পিছনে কারণ

সোনাকে একটি নিরাপদ সম্পদ হিসেবে বিবেচনা করা হয়, যখন ইক্যুইটি সহ বাকি সম্পদ চাপের মধ্যে থাকে তখন একটি আশ্রয়স্থল হয়ে দাঁড়ায় । বৃহত্তর বিশ্বে অস্থিরতা এবং অনিশ্চয়তা সত্ত্বেও হলুদ ধাতু অন্যান্য সম্পদের তুলনায় তার হার ভাল ধরে রাখে। এবং এটিই বিনিয়োগকারীদের সোনার দিকে ঝুঁকতে বাধ্য করে – তাদের ঝুঁকিকে ডিভার্সিফাই করে।

“…যদিও সোনার দাম আমরা যা বিশ্বাস করি স্ফীতি স্তর থেকে কমতে পারে, আমরা বিশ্বাস করি ভূ-রাজনৈতিক ঝুঁকি অন্যথায় যেটা হবে তার চেয়ে উচ্চ স্তরে সোনা বজায় রাখবে,” HSBC যোগ করেছে।

শুধু সাধারণ মানুষ বা বিনিয়োগকারীরা নয়, কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিও সোনা কিনছে এবং এর ফলে হার বাড়াতে সাহায্য করেছে৷ উপরে উল্লিখিত উচ্চতর ভূ-রাজনৈতিক ঝুঁকির উত্থানের পর এটি ক্রমবর্ধমানভাবে দেখা গেছে। এই প্রবণতা যোগ অন্যান্য কারণ আছে. HSBC ব্যাখ্যা করেছে, “ভূ-রাজনৈতিক কারণ ছাড়াও, ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃহত্তর বৈচিত্র্যের দিকে পরিচালিত করে, এই ক্ষেত্রে সোনা একটি প্রধান প্রার্থী।” ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল অনুমান করেছে যে কেন্দ্রীয় ব্যাংকগুলি জানুয়ারিতে ৩৯ টন সোনা জমা করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *