শেয়ার বাজার ধসের ফলে বিনিয়োগকারীরা হারালেন ৬ লাখ কোটি টাকা। মূল কারণ কি ?

SATYAM NEWS

শেয়ার বাজার পতনের ফলে বিনিয়োগকারীরা হারালেন ৬ লাখ কোটি টাকা। মূল কারণ কি ?

ভারতীয় বেঞ্চমার্ক ইক্যুইটি সূচকগুলি আজ (এপ্রিল ১৫) সপ্তাহের শুরুতে এশিয়ার বাজারগুলিতে নিম্ন নোট ট্রাকিংয়ের ফলে লোকসানে পড়ে। ইসরায়েলের উপর ইরানের প্রতিশোধমূলক হামলার পর মধ্যপ্রাচ্যে বৃহত্তর আঞ্চলিক সংঘাতের আশঙ্কা তৈরি হওয়ার পর বিনিয়োগকারীদের মনোভাব দুর্বল থাকার কারণেই এই ধস বলে মনে করা হচ্ছে। সেনসেক্স ৮০০ পয়েন্ট বা ০.৮৬% কম ৭৩,৪৬৮.৭০ এ ট্রেড করেছে যেখানে নিফটি ৫০ ২২,৩৩০ এ ছিল, ১৯০ পয়েন্ট বা ০.৮৪% ​​কমেছে

সেনসেক্স আজ কেমন চলছে? কোন সেক্টরে পতন হচ্ছে?

BSE-তে সমস্ত তালিকাভুক্ত কোম্পানির বাজার মূলধন ₹৬ লক্ষ কোটি কমে ₹৩৯৪.৬৮ লক্ষ কোটিতে এবং নিফটি PSU ব্যাঙ্ক, রিয়েলটি, এবং মিডিয়া ২%-এর বেশি পতনের সাথে মার্কেট খুলেছে। নিফটি অটো, ফাইন্যান্সিয়াল, মেটাল, ফার্মা, এবং তেল ও গ্যাস ১ -২%-এর মধ্যে ক্ষতির সাথে খুলেছে।

স্টক মার্কেট ক্রাশের জন্য কি মধ্যপ্রাচ্যের দ্বন্দ্বকে দায়ী করা হবে?

সিরিয়ায় সন্দেহভাজন ইসরায়েলি হামলায় কনস্যুলার ভবনে দুই ইরানি জেনারেল নিহত হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইরান ইসরায়েলের ওপর ড্রোন ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এটি প্রথমবারের মতো ইরান ইস্রায়েলের উপর সরাসরি সামরিক আক্রমণ শুরু করেছে যার পরে তেল আবিব বলেছে যে তারা তেহরানের ৯৯% ড্রোন এবং ক্ষেপণাস্ত্রকে বাধা দিয়েছে। ইসরায়েল তার প্রতিরক্ষার সাফল্যের প্রশংসা করেছে এবং বলেছে যে ইরানী উৎক্ষেপণের সংখ্যা ৩০০ টিরও বেশি, তবে তাদের ৯৯% বাধা দেওয়া হয়েছিল।

এশিয়ান মার্কেটস কিভাবে পারফর্ম করেছে?

এশিয়ার বাজারগুলি সতর্ক থাকার পাশাপাশি জাপানের বাইরে এশিয়া-প্যাসিফিক শেয়ারগুলির MSCI-এর বিস্তৃত সূচক ০.৭% কমেছে এবং জাপানের Nikkei ১%-এর বেশি পিছলেছে৷ অস্ট্রেলিয়ার S&P/ASX ২০০ সূচক ০.৬% এবং হংকংয়ের Hang Seng Index ০.৮% কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *