মালভূমির লুপ্তপ্রায় সংস্কৃতি নিয়ে তথ্যচিত্র নজর কাড়লো চলচ্চিত্র উৎসবে

SATYAM NEWS

মানভূম অঞ্চল তথা ছোটনাগপুর মালভূমির লুপ্তপ্রায় ১২ টি নাচ ও সংলগ্ন সংস্কৃতি কে পুনরুজ্জীবিত করার প্রয়াসে শর্মিলা মজুমদার প্রযোজিত আমজাদ কাজী পরিচালিত তথ্যচিত্র
” Dance of the Forests”.

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে। ২৮শে এপ্রিল দুপুর ১.৩০মিনিটে শিশির মঞ্চে এবং ২৯শে এপ্রিল সন্ধ্যে ৬টায় নন্দন-৩অডিটোরিয়ামে এই তথ্যচিত্র-টি দেখানো হয়।
যার বিষয় ভাবনা পূর্ণ প্রেক্ষাগৃহের দর্শক মহলে সমাদৃত হয় । নন্দন সাংবাদিক সম্মেলনে এই তথ্যচিত্র-টি নির্মাণ এর ভাবনা থেকে বাস্তবায়ন নিয়ে বিশদ আলোচনা হয়।

পুরুলিয়া নিবাসী ডঃ কিরীটি মাহাতো র গবেষণা র ভিত্তিতে এই তথ্যচিত্র-টি র ভাষ্য ( script) রচনা করেন অধ্যাপিকা ডঃ সোমা বসু। সুদক্ষ হাতে এডিটিং এর কাজের দায়িত্ব নেন শ্রী অনিমেষ বোস।
সঙ্গীত নির্দেশনা র দায়িত্বে ছিলেন লোকসঙ্গীত শিল্পী তীর্থ সুন্দর বিশ্বাস । সিনেমাটোগ্রাফির দায়িত্ব পালন করেছেন পুরুলিয়ার তরুণ প্রজন্মের ৬ সিনেমাটোগ্রাফার । নেপথ্য কন্ঠে ভাষ্যপাঠ এবং সার্বিক সহায়তায় অমিত মজুমদার । নেপথ্য কন্ঠে ভূমিকা ব্যাখ্যা বিশ্বজিৎ মুখোপাধ্যায় । কলাকুশলী- মানভূম ও ঝাড়খণ্ডের প্রত্যন্ত গ্রামের শিল্পীরা। অধুনা পুণে নিবসী পুরুলিয়ায় যাদের চার প্রজন্ম -।শিকড়ের সন্ধানে তিনি সানন্দে একাধারে এই বিশেষ তথ্য নির্মাণ প্রযোজনার ও সূত্রধরের কাজটি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *