২৩ শে আগস্ট চাঁদের মাটিতে নিজের ছাপ রাখবে চন্দ্রযান-৩

SATYAM NEWS

চন্দ্রযান-৩ রোভারটি যখন ২৩ শে আগস্ট একটি নিরাপদ অবতরণের পরে চাঁদে রোল আউট হবে, তখন এটি চাঁদের রেগোলিথ (চন্দ্রের মাটিতে) জাতীয় প্রতীক এবং ইসরো লোগোর ছাপ রাখবে, যা চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের একটি চিহ্ন হয়ে থেকে যাবে ।চাঁদের এই মেরুতে এখনো পর্যন্ত অন্য কোনো দেশ পৌঁছতে পারেনি।

রোভারটি যখন চাঁদে নামবে, তখন পিছনের চাকাটি তার ১০০ – মিটার পথ জুড়ে চাঁদের পৃষ্ঠে জাতীয় প্রতীক এবং ইসরো লোগোর একটি চিহ্ন তৈরি করবে।

প্রপালশন, ল্যান্ডার এবং রোভার সমন্বিত চন্দ্রযান-৩ মডিউল ছয়টি পেলোড বহন করে যা ইসরোকে চন্দ্রের মাটি বুঝতে এবং চন্দ্রের কক্ষপথ থেকে নীল গ্রহের ছবি পেতে সাহায্য করবে।

ল্যান্ডারের ইজেকশন পরবর্তী প্রোপালশন মডিউল দ্বারা বহন করা পেলোডের জীবনকাল তিন থেকে ছয় মাসের মধ্যে। অন্যদিকে, ল্যান্ডার এবং রোভারের মিশন লাইফ হল ১ চন্দ্র দিন বা ১৪ পৃথিবী দিন, ইসরো জানিয়েছে। নরম অবতরণের পরে, রোভারটি রোল আউট হবে এবং চন্দ্র পৃষ্ঠে পরীক্ষা-নিরীক্ষা চালাবে।

রোভারটি ল্যান্ডিং সাইটের আশেপাশে মৌলিক রচনার জন্য আলফা পার্টিকেল এক্স-রে স্পেকট্রোমিটার (এপিএক্সএস) এবং লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (এলআইবিএস) বহন করবে, সংস্থাটি বলেছে। ল্যান্ডার পেলোড, যার মধ্যে রয়েছে RAMBHA এবং ILSA, চাঁদের বায়ুমণ্ডল অধ্যয়ন করবে এবং এর খনিজ গঠন বোঝার জন্য পৃষ্ঠ খনন করবে।

বিক্রম প্রজ্ঞান রোভারের ফটোগুলি ক্লিক করবে কারণ এটি কিছু যন্ত্র ফেলে চাঁদে ভূমিকম্পের ক্রিয়াকলাপ অধ্যয়ন করে। লেজার বিম ব্যবহার করে, এটি প্রক্রিয়া চলাকালীন নির্গত গ্যাসগুলি অধ্যয়ন করতে চন্দ্র পৃষ্ঠের একটি অংশ গলানোর চেষ্টা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *