আম আদমি পার্টি কে জাতীয় দলের স্বীকৃতি , জাতীয় দলের মর্যাদা খোয়ালো তৃণমূল , সি পি আই !

SATYAM NEWS

সৌভিক সাহা : নির্বাচন কমিশন সোমবার আম আদমি পার্টিকে জাতীয় দলের মর্যাদা দিয়েছে এবং তৃণমূল কংগ্রেস (টিএমসি), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) এবং ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই) থেকে জাতীয় দলের ট্যাগ প্রত্যাহার করেছে।

কমিশন বলেছে যে চারটি রাজ্যে নির্বাচনী পারফরম্যান্স – দিল্লি, গোয়া, পাঞ্জাব এবং গুজরাটের ভিত্তিতে আম আদমি পার্টিকে -কে একটি জাতীয় দল হিসাবে বিবেচনা করা হয়েছে।

অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন দলটির দিল্লি এবং পাঞ্জাবে একটি সরকার রয়েছে এবং গোয়াতে দুটি আইনসভার (এমএলএ) সদস্য রয়েছে। গুজরাট বিধানসভা নির্বাচনে, দলটি ১২.৯% ভোট শেয়ারের সাথে ৫টি আসন জিতেছে।

কেজরিওয়াল সমস্ত দলের সমর্থক ও স্বেচ্ছাসেবকদের অভিনন্দন জানিয়েছেন

অপরদিকে নির্বাচন কমিশন টিএমসি , এনসিপি ও সিপিআই কে আঞ্চলিক দল হিসেবে স্বীকৃতি দিয়ে জাতীয় দলের মর্যাদা কেড়ে নিয়েছে ।

২০১৯ লোকসভা নির্বাচনে তাদের পারফরম্যান্সের পরে কেন তাদের জাতীয় দল হিসাবে স্বীকৃতি দেওয়া হবে না তা জিজ্ঞাসা করে নির্বাচন সংস্থাটি তিনটি দলকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছিল।

তাদের প্রতিক্রিয়ায়, এই দলগুলি ২০২৪ সাল পর্যন্ত তাদের জাতীয় মর্যাদা বজায় রাখার অনুমতি দেওয়ার জন্য নির্বাচন প্যানেলের কাছে অনুরোধ করেছিল। পরে ইসি দলগুলির জাতীয় মর্যাদা পর্যালোচনা করার সিদ্ধান্ত পিছিয়ে দেয়।

কমিশন উত্তরপ্রদেশে আরএলডি, অন্ধ্রপ্রদেশে বিআরএস, মণিপুরে পিডিএ, পুদুচেরিতে পিএমকে, পশ্চিমবঙ্গে আরএসপি এবং মিজোরামে এমপিসিকে দেওয়া রাজ্য দলের মর্যাদাও প্রত্যাহার করেছে।

কমিশন বলেছে যে এনসিপি এবং তৃণমূল কংগ্রেস সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে যথাক্রমে নাগাল্যান্ড এবং মেঘালয়ে রাজ্য দল হিসাবে স্বীকৃত হবে।

এটি নাগাল্যান্ডের লোক জনশক্তি পার্টি (রাম বিলাস), মেঘালয়ে ভয়েস অফ দ্য পিপল পার্টি এবং ত্রিপুরায় টিপরা মোথাকে “স্বীকৃত রাজ্য রাজনৈতিক দলের” মর্যাদাও দিয়েছে।

২০১৬ সালে ইসি বিধিমালা সংশোধন করার পর প্রতি ১০ বছর পর পর জাতীয় ও রাষ্ট্রীয় দলের অবস্থা পর্যালোচনা করা হয়, যার আগে প্রতি পাঁচ বছর পরপর সংশোধন হওয়ার কথা ছিল।

প্রতীক আদেশের ধারা ৬বি অনুসারে, একটি দল ‘জাতীয় দল’ হিসাবে স্বীকৃত হয় যদি এটি নিম্নলিখিত তিনটি শর্তের যেকোন একটি পূরণ করে – যদি লোকসভা বা রাজ্যের বিগত সাধারণ নির্বাচনে চার বা তার বেশি রাজ্যে প্রার্থীরা প্রার্থী করে। বিধানসভা ভোটগুলি সেই রাজ্যগুলির প্রতিটিতে জরিপকৃত বৈধ ভোটের কমপক্ষে ৬% অর্জন করেছে এবং উপরন্তু, এটি লোকসভায় কমপক্ষে চারজন সদস্যকে পাঠিয়েছে; বা, দলটি মোট লোকসভা আসনের কমপক্ষে ২% জিতেছে এবং এর প্রার্থীরা কমবেশি তিনটি রাজ্য থেকে নির্বাচিত হয়েছে; বা দলটি অন্তত চারটি রাজ্যে একটি ‘রাষ্ট্রীয় দল’ হিসেবে স্বীকৃত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *