আজ কৌশিকী অমাবস্যা, সকাল থেকেই তারাপীঠে ভক্তদের সমাগম

SATYAM NEWS

আজ কৌশিকী অমাবস্যা, এই তিথিতেই তারাপীঠে সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন সাধক ব্যামাদেব। আজ সকাল থেকেই তারাপীঠে ভক্তদের সমাগম। সকালে মঙ্গলারতি দিয়ে দিনের শুরু।

এরপর দিনভর চলবে বিশেষ পুজোপাঠ। কৌশিকী অমাবস্যায় ২ বছর পর তারাপীঠ মন্দিরে ভক্তদের সমাগম। করোনা কাঁটা কাটিয়ে মায়ের পায়ে পুজো দিতে অগণিত ভক্ত জড়ো হয়েছেন শক্তিপীঠ তারাপীঠে।

কৌশিকী অমাবস্যায় মা তারার বিশেষ পুজো অনুষ্ঠিত হয় । রাতে মন্দির চত্বরেই মহাযজ্ঞ ও নিশিপুজোর আয়োজন করা হয়েছে ।

তারাপীঠ মহাশ্মশানে হোম-যজ্ঞের আয়োজন করা হয়েছে। কৌশিকী অমাবস্যার দিনটিতে তারা মায়ের পুজো দিতে দূর-দূরান্ত থেকে এসেছেন অগণিত ভক্ত। মহাশ্মশানে সামিল হচ্ছেন সাধু-সন্ত, তন্ত্রসাধকরা।  কোভিডকালে পরপর  দুই বছর  কৌশিকী আমাবস্যায় পূর্ণাথী দের জন্য বন্ধ  হয়েছিল তারাপীঠ মন্দির। তাই এই বছর কয়েক লক্ষ পূর্ণাথীর সমাগম হবে বলে মন্দির কমিটির আশা।

কথিত আছে, কৌশিকী আমাবস্যা তিথিতে তপস্যায় সিদ্ধিলাভ করে মা তারার দর্শন পান সাধক বামদেব। তারাপীঠে শ্মশানের শ্বেত শিমূলতলায় সাধনা করেছিলেন তিনি। সেই থেকে পালিত হয় কৌশিকি আমাবস্যা। কৌশিকী আমাবস্যায় মা তারাকে রাজবেশে সাজিয়ে পূজো করা হয়। দূর দূরান্তে থেকে আসে সাধু সন্ন্যাসীরা।

ভিড় সামাল দেওয়ার জন্য কয়েকদিন আগে থেকেই  প্রস্তুতি নিয়েছে মন্দির কমিটি ও জেলা প্রশাসন। ভক্তদের জন্য শুক্র ও শনিবার পরপর দুই দিন সারা রাত্রি খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কতৃপক্ষ ।
আজ ভোরে মা তারার শিলামূর্তি স্নান করিয়ে মঙ্গলারতি করে দিনের শুরু। এরপর দিনভর চলবে বিশেষ পুজোপাঠ। মায়ের শিলামূর্তিকে স্নান করানোর পর, পরানো হয় রাজবেশ। ফুলের সাজে সাজানো হয় মা তারাকে। আচার মেনে, দুপুরে তারা মাকে দেওয়া হবে মধ্যাহ্ন ভোগ। ভোগে থাকে শোল মাছ পোড়া, সাত রকমের ভাজা, মাছ, ভাত, পোলাও ।

মঙ্গল আরতির পর ফল, মিষ্টি, ক্ষীর দিয়ে দেওয়া হয় শীতল ভোগ। রাতে মন্দির চত্বরেই মহাযজ্ঞ ও নিশিপুজোর আয়োজন করা হয়। শুধুমাত্র মন্দিরের সেবায়েতরা এই মহাযজ্ঞে অংশ নেন। কৌশিকী অমাবস্যা, অন্য সব অমাবস্যার থেকে একটু আলাদা। নিরাপত্তা আঁটোসাঁটো

কথিত আছে, এই তিথিতেই তপস্যায় সিদ্ধিলাভ করেন সাধক বামাক্ষ্যাপা। তারাপীঠ মহাশ্মশানের শ্বেত শিমূল গাছের নিচে বসে সাধনা করেন সাধক বামদেব। ভক্তকে নিরাশ করেননি মা তারা। দেখা দেন বামদেবকে ।

কৌশিকি আমাবস্যা দিন ভক্তদের ভিড় সামালাতে  মন্দির কমিটি থেকে বাড়ানো হয়েছে নিরাপত্তা রক্ষীর সংখ্যা। মন্দির চত্বরে বাঁশের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হচ্ছে।  সিসি টিভি লাগানো হয়েছে। মন্দিরে চত্বর আলো দিয়ে সাজানো হয়েছে। বড় পর্দার মাধ্যমে ভক্ত দের আরতি দেখার ব্যবস্থা করা হবে। অপ্রীতিকর ঘটনা  এড়াতে, প্রশাসনের পক্ষ থেকে শতাধিক  সিসিটিভি লাগানো হয়েছে । রাস্তার মোড়ে মোড়ে  ব্যারিকেড বসিয়েছে পুলিশ । ওয়াচ টাওয়ার থেকে চলছে পর্যবেক্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *