ভারতীয় সেনাবাহিনী উত্তর সিকিমে ল্যান্ড স্লাইড এবং রাস্তা অবরোধের কারণে আটকা পড়া ৫০০রও বেশি পর্যটককে উদ্ধার করেছে

SATYAM NEWS

সিকিম: ১৯ মে ২০২৩ তারিখে জেন এ লাচেন, লাচুং এবং চুংথাং-এ প্রবল মুষলধারে বৃষ্টিপাত হয়েছিল। এর ফলস্বরূপ, প্রায় ৫০০ পর্যটক যারা লাচুং এবং লাচেন উপত্যকায় ভ্রমণ করছিলেন তারা ভূমিধস এবং রাস্তা অবরুদ্ধ হওয়ার কারণে চুংথাং-এ আটকা পড়েছিলেন।

এসডিএম চুংথাং-এর অনুরোধে, ত্রিশক্তি কর্পসের সৈন্যরা, ভারতীয় সেনাবাহিনী অ্যাকশনে নেমে পড়ে এবং আটকে পড়া পর্যটকদের নিরাপদে উদ্ধার করে। আটকা পড়া পর্যটকদের মধ্যে ২১৬ জন পুরুষ, ১১৩ জন মহিলা এবং ৫৪ জন শিশু রয়েছে, তাদের তিনটি আলাদা আর্মি ক্যাম্পে স্থানান্তরিত করা হয়েছিল এবং তাদের গরম খাবার এবং গরম পোশাক সরবরাহ করা হয়েছিল। পর্যটকদের থাকার জন্য এবং তাদের রাতের জন্য আরামদায়ক করার জন্য সৈন্যরা তাদের ব্যারাক খালি করে দেয়।

তিনটি মেডিকেল টিম গঠন করা হয়েছিল যারা সমস্ত পর্যটকদের পরীক্ষা করে। আর্মি মেডিকেল টিমের প্রাথমিক চিকিৎসা পরীক্ষায় সব পর্যটকের অবস্থা স্থিতিশীল ছিল। ২০ মে ২৩ তারিখে ০০২৫ ঘন্টায়, একজন মহিলা যিনি দিনের বেলা গুরুডোগমার লেকে গিয়েছিলেন তিনি গুরুতর মাথাব্যথা এবং মাথা ঘোরার অভিযোগ করেছিলেন। নিকটবর্তী ফিল্ড হাসপাতালের লেডি মেডিকেল অফিসার সহ মেডিকেল টিম ঘটনাস্থলে পৌঁছেছে এবং তীব্র মাউন্টেন সিকনেস (এএমএস) এর লক্ষণ সনাক্ত করেছে। তাকে তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদান করা হয় এবং মেডিকেল হাসপাতালের আইসিইউতে স্থানান্তরিত করা হয়। সকালে, তিনি স্থিতিশীল ছিল।

ভারতীয় সৈন্যদের দ্রুত প্রতিক্রিয়ার কারণে দুর্ঘটনা এড়ায় এবং আটকে পড়া পর্যটকদের জন্য স্বস্তি ফিরে আসে । এদিকে, যত তাড়াতাড়ি সম্ভব যান চলাচলের জন্য রাস্তাটি পরিষ্কার করার চেষ্টা চলছে। পর্যটকদের পরবর্তী যাত্রার জন্য রুটটি পরিষ্কার না হওয়া পর্যন্ত তাদের সব ধরনের সহায়তা প্রদান করা হবে। ভারতীয় সেনাবাহিনী, হিমালয়ের অতি উচ্চ-উচ্চতা অঞ্চলে সীমান্ত পাহারা দেওয়ার সময়, পর্যটক এবং স্থানীয় জনগণকে সহায়তা প্রদানে সক্রিয় থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *