১৯ বছর পর দুর্লভ যোগ শ্রাবন মাসে , মহাদেবের পুজোয় পূর্ণ হবে মনোবাঞ্ছনা !

SATYAM NEWS

হিন্দু ধর্মে শ্রাবণ মাসের বিশেষ তাৎপর্য রয়েছে। শিবভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করেন এই শ্রাবন মাসের জন্য। শ্রাবণ মাসে মানুষ প্রতিদিন মহাদেবের অভিষেক-পূজা করে থাকেন। সোমবার শ্রাবণ উপবাসও পালন করা হয়।

এবার ভোলেনাথকে খুশি করতে এ বছর ভক্তরা এক নয়, দু’মাস শ্রাবণের শুভ সময় পাবেন। বহু বছর পর এমন বিরল কাকতালীয় ঘটনা ঘটেছে। জ্যোতিষমতে প্রায় ১৯ বছর পর, ২ মাস মিলিয়ে শ্রাবণ মাস পড়েছে। যে কারণে ৩০ দিনের পরিবর্তে ৫৯ দিন পালিত হবে শ্রাবন।

৪ জুলাই ২০২৩ থেকে শ্রাবণ মাসের শুরু, শেষ হবে ৩১ অগাস্ট। এই বছর শ্রাবণ মাসের মাহাত্ম্য আরও বৃদ্ধি পেয়েছে। কারণ হিন্দু পঞ্জিকা অনুসারে এই বছর শ্রাবণ চলবে পুরো দু-মাস ধরে। ফলে মহাদেবের পুজো করার জন্য দ্বিগুণ সময় পেয়ে যাবেন তাঁর ভক্তরা। ১৯ বছর পর এই দুর্লভ সংযোগ সৃষ্টি হয়েছে।এই সুযোগের সদ্ব্যাবহার করতে পারলেই সুপ্ত বাসনা গুলো সম্পূর্ণ হতে পারে।

হিন্দু পঞ্জিকা মতে এই বছর দু-মাস ধরে শ্রাবণ মাস চলায় পুরো আটটি শ্রাবণ সোমবার পাওয়া যাবে। ফলে চার নয়, আট সোমবার ধরে মহাদেবের নামে উপবাস ও জলাভিষেক করতে পারবেন তাঁর ভক্তরা। দ্বিগুন সময় ধরে মহাদেবের ভক্তরা সুযোগ পাচ্ছে ভগবানের সেবা করতে ও তাকে প্রসন্ন করতে।

শ্রাবণের সোমবার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয় কারণ শ্রাবণ মাস এবং সোমবার দুটোই ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে শ্রাবণের সোমবারে উপবাস, ভগবান শিবের পূজা, শিবলিঙ্গকে অভিষেক করলে জীবনে অপার সুখ, সম্পদ, সম্মান ইত্যাদি পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *