ঘোড়ায় টানা গাড়িগুলিকে ই- ক্যারাজে পরিবর্তন করার আহ্বান PETA

SATYAM NEWS

পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস (PETA) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ই-ক্যারেজ দিয়ে পর্যটক যাত্রার জন্য ঘোড়ায় টানা গাড়ি প্রতিস্থাপন করার জন্য একটি নীতি তৈরি করার আহ্বান জানিয়েছে।

PETA ইন্ডিয়ার অ্যাডভোকেসি অফিসার সামিত রায় বুধবার সাংবাদিকদের বলেছেন যে PETA এবং CAPE ফাউন্ডেশনের জুলাই-আগস্ট ২০২১ এবং নভেম্বর-ডিসেম্বর ২০২১-এর একটি মূল্যায়ন অনুসারে, পর্যটকদের যাত্রার জন্য গাড়িতে ব্যবহৃত ঘোড়াগুলির ৮১ শতাংশ খুব বেশি রুগ্ন বা অপুষ্ট এবং তাদের সঠিকভাবে খাওয়ানো হচ্ছে না।

শহরে রাইডের জন্য ব্যবহৃত ১০০ টিরও বেশি ঘোড়া রক্তাল্পতা, অপুষ্টিতে ভুগছিল এবং দীর্ঘস্থায়ীভাবে ক্ষুধার্ত ছিল, কেউ কেউ হাড় ভাঙা সহ গুরুতর আঘাতে ভুগছিল এবং অনেককে শহরের নোংরা, জরাজীর্ণ প্রাঙ্গনে তাদের নিজস্ব মলমূত্রের উপর দাঁড়াতে বাধ্য করা হয়েছিল, এমনটাই উঠে এসেছে মূল্যায়ন

“দুই-তৃতীয়াংশ অপুষ্ট ঘোড়ার এক ধরণের বা অন্য ধরণের ক্ষত রয়েছে এবং পুলিশের উচিত এই ঘোড়ার গাড়ির মালিকদের লাইসেন্স দেওয়া বন্ধ করা,” তিনি বলেছিলেন।

“আমরা পর্যটন যাত্রায় ঘোড়ার ব্যবহার বন্ধ করার জন্য একটি নীতির জন্য রাজ্যের কাছে সুপারিশ জমা দিয়েছিলাম। আজ আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অযোগ্য এবং লাইসেন্সবিহীন ঘোড়াগুলি আটক করার জন্য একটি আইন প্রয়োগকারী কমিটি নিয়োগের জন্য আহ্বান জানাই। আমরা তাকে এটি দেখার জন্য অনুরোধ জানাই যে ঘোড়ায় টানা কোচের ব্যবহারকে মসৃণ ই-ক্যারেজ দিয়ে প্রতিস্থাপন করার জন্য একটি নীতি প্রণয়ন করা হোক,” রায় বলেন

যখন PETA এই ঘোড়াগুলির জন্য ১০-১২ মে পর্যন্ত একটি স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল, তখন ঘোড়ার গাড়ির মালিকদের কেউই আসেননি৷

তা সত্ত্বেও, রাজ্য সরকার এবং PETA ইন্ডিয়া সহ – পশুচিকিৎসা দলের দ্বারা করা স্থল মূল্যায়ন অনুসারে – বেশিরভাগ ঘোড়া গুরুতর আঘাত, অপুষ্টি, খোঁড়া এবং দৃষ্টি প্রতিবন্ধকতায় ভুগছিল, তিনি বলেছিলেন।

“কিছু ঘোড়াকে স্পাইকড বিট বহন করাও পাওয়া গেছে যা তাদের চলাচল নিয়ন্ত্রণ করার জন্য তাদের মুখকে ছিঁড়ে ফেলে,” রায় বলেছিলেন।

রিপোর্টে একটি তথ্য-পত্রে ঘোড়া জড়িত মহানগরীতে ১০ টি সড়ক দুর্ঘটনার তালিকা করা হয়েছে, যা পর্যটকদের নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করার বিপদকে তুলে ধরে।

“এই ধরনের দুর্ঘটনা প্রাণীদের অপ্রয়োজনীয় ব্যথার কারণ হয় এবং গাড়ির যাত্রী এবং রাস্তায় চলাচলকারী যাত্রীদের জন্য সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করে,” রায় বলেন।

তিনি বলেছিলেন যে ঘোড়ার গাড়ির মালিকরা একইভাবে ১৯ -২১ এপ্রিল পর্যন্ত পশুদের জন্য একটি মেডিকেল ক্যাম্প এড়িয়েছিল, যোগ করে যে “কলকাতায় ঘোড়ার গাড়িগুলি নিষিদ্ধ করা উচিত এবং বৈদ্যুতিক গাড়ির সাথে প্রতিস্থাপন করা উচিত। ই-ক্যারেজগুলি সফলভাবে মুম্বাইতে ঘোড়ার টানা গাড়ি প্রতিস্থাপন করেছে এবং কর্মসংস্থান দিয়েছে।” কলকাতা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ সম্প্রতি PETA এবং CAPE ফাউন্ডেশনকে রাজ্য সরকারের সাথে কাজ করার নির্দেশ দিয়েছিল যেগুলি ভিক্টোরিয়ার আশেপাশে পর্যটকবাহী গাড়িগুলিকে প্রয়োজনীয় পশুচিকিত্সা পরিষেবা এবং খাবার সহ ঘোড়া সরবরাহ করতে ব্যবহৃত হয়।

রাজ্য সরকার আদালতকে জানিয়েছিল যে পুরো সমস্যাটির সমাধান করার জন্য একটি বিস্তৃত নীতি প্রণয়ন করা হচ্ছে – ঘোড়ার অবস্থা এবং ঘোড়ার গাড়ির মালিকদের জীবিকা নিয়ে বিবেচনা করা হবে এমনটাই জানিয়েছেন একজন রাজ্য কর্মকর্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *