মহাশিবরাত্রির শুভ উৎসবের সম্পূর্ণ কাহিনী

SATYAM NEWS

মহা শিবরাত্রি হিন্দু ধর্মের অন্যতম শুভ উৎসব। এই মহান উৎসব শিব ও শক্তির মিলনকে স্মরণ করে। দৃক পঞ্চং অনুসারে, দক্ষিণ ভারতীয় ক্যালেন্ডারে মাঘ মাসের কৃষ্ণপক্ষে চতুর্দশী তিথিতে মহা শিবরাত্রি চিহ্নিত করা হয়, উত্তর ভারতীয় ক্যালেন্ডার ফাল্গুন মাসে মহা শিবরাত্রি উদযাপন করে।যাইহোক, উভয়ই একই দিনে এটি উদযাপন করে। ভক্তরা মন্দিরে যান, ভগবান শিব এবং মা পার্বতীর উপাসনা করেন, মন্ত্র ও প্রার্থনা করেন, ভোগ প্রস্তুত করেন, উপবাস পালন করেন এবং ভগবান শিবের আশীর্বাদ কামনা করেন। এই বছর, মহা শিবরাত্রি ১৮ ফেব্রুয়ারি, শনিবার পড়েছে।

যদিও নিশীতা কাল পূজার সময় শুরু হয় ১২:০৯ টা থেকে ০১:০০ টা পর্যন্ত (১৯ ফেব্রুয়ারী), শিবরাত্রি পারণের সময় ০৬:৫৬ টা থেকে ০৩:২৪ টা পর্যন্ত (১৯ ফেব্রুয়ারি) চলবে।

 

মহা শিবরাত্রির গল্প:

পবিত্রতম হিন্দু উৎসবগুলির মধ্যে একটি, মহা শিবরাত্রি, ভগবান শিব এবং মা পার্বতীর বিবাহ এবং তাঁর সাথে সম্পর্কিত আরও অনেক মহাজাগতিক ঘটনাকে স্মরণ করে। হিন্দু পুরাণ অনুসারে, ভগবান শিব এই রাতে দ্বিতীয়বারের জন্য তাঁর ঐশ্বরিক স্ত্রী মা শক্তিকে বিয়ে করেছিলেন। এটি তাদের ঐশ্বরিক মিলনের উদযাপনে যে দিনটিকে ‘ভগবান শিবের রাত’ হিসাবে উদযাপন করা হয়। যেখানে ভগবান শিব পুরুষকে বোঝান – যা মননশীলতা, মা পার্বতী প্রকৃতিকে বোঝায় – যা প্রকৃতি। এই চেতনা ও শক্তির মিলন সৃষ্টিকে উৎসাহিত করে।

আরেকটি কিংবদন্তী বলে যে মহাবিশ্ব সৃষ্টির সময়, ভগবান ব্রহ্মার কৃপায় মহা শিবরাত্রির মধ্যরাতে ভগবান শিব ভগবান রুদ্র রূপে অবতীর্ণ হন। এটাও বিশ্বাস করা হয় যে এই রাতে ভগবান শিব তাঁর সহধর্মিণী মা সতীর দেহত্যাগের খবর শুনে তাঁর সৃষ্টি, সংরক্ষণ এবং ধ্বংসের মহাজাগতিক নৃত্য করেছিলেন। এই স্বর্গীয় নৃত্যটি তাঁর ভক্তদের মধ্যে রুদ্র তান্ডব নামে পরিচিত।

দৃক পঞ্চাঙ্গের মতে, মহাসমুদ্র মন্থনের সময় সমুদ্র থেকে বিষ বেরিয়েছিল। সমগ্র সৃষ্টিকে ধ্বংস করার ক্ষমতা ছিল। যাইহোক, ভগবান শিব বিষ পান করে সমগ্র বিশ্বকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছিলেন। তাই, মহা শিবরাত্রি পালন করে ভগবান শিবের ভক্তরা মহাবিশ্ব রক্ষা করার জন্য তাঁকে ধন্যবাদ জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *