জাতীয় পতাকা দিবস : তাৎপর্য ও তথ্য

SATYAM NEWS

ভারত প্রতি বছর ২২ শে জুলাই, ২০২২ তারিখে জাতীয় পতাকা দিবস উদযাপন করে। এই দিনেই ১৯৪৭ সালে ভারতের জাতীয় পতাকা হিসাবে তেরঙা গৃহীত হয়েছিল।

২২ জুলাই, ১৯৪৭ -এ ভারতীয় গণপরিষদের সদস্যরা দিল্লির কনস্টিটিউশন হলে মিটিংয়ের সময় ভারতের জাতীয় পতাকা গ্রহণের বিষয়টি প্রথম আলোচিত হয়েছিল পন্ডিত জওহরলাল নেহরু দ্বারা ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে আমাদের তেরঙ্গার সাথে যুক্ত কমিটির বিশদ বিবরণ সহ ইতিহাস থেকে কিছু আকর্ষণীয় নগেট শেয়ার করতে গিয়ে জানান পন্ডিত নেহরু প্রথম তিরঙ্গা উন্মোচন করেছিলেন।

তিনি আরও টুইট করেছেন যে, “আজ, আমরা ঔপনিবেশিক শাসনের সাথে লড়াই করার সময় যারা স্বাধীন ভারতের পতাকার স্বপ্ন দেখেছিলেন তাদের সকলের অসামান্য সাহস এবং প্রচেষ্টার কথা স্মরণ করছি। আমরা তাদের স্বপ্ন পূরণ এবং তাদের স্বপ্নের ভারত গড়তে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হর ঘর তিরাঙ্গা আন্দোলনকে শক্তিশালী করতে ১৩ আগস্ট থেকে ১৫ আগস্টের মধ্যে প্রত্যেক ভারতীয়র বাড়িতে তেরঙ্গা উত্তোলনের জন্য আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি টুইট করেছেন যে এই বছর, “যখন আমরা আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছি, আসুন আমরা হর ঘর তিরঙ্গা আন্দোলনকে শক্তিশালী করি। ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে তেরঙ্গা উত্তোলন করুন বা আপনার বাড়িতে এটি প্রদর্শন করুন। এই আন্দোলন আমাদের সাথে আপনাদের সংযোগকে আরও গভীর করবে জাতীয় পতাকা।”

৫ টি জাতীয় পতাকা দিবসের তথ্য জেনে রাখুন

১. গণপরিষদ ২২ শে জুলাই, ১৯৪৭-এ তেরঙাকে বর্তমান রূপে গ্রহণ করেছিল।

২. বৈঠকে প্রস্তাব করা হয়েছিল যে ভারতীয় জাতীয় পতাকা “গভীর জাফরানের (কেশরি), সাদা এবং গাঢ় সবুজ সমান অনুপাতে একটি অনুভূমিক ত্রিবর্ণ।”

৩. এটাও প্রস্তাব করা হয়েছিল যে কেন্দ্রে সাদা ব্যান্ডে নেভি ব্লু রঙের ধর্ম চরকা থাকবে।

৪. জাতীয় পতাকার উপরের জাফরান রঙটি ভারতের শক্তি এবং সাহসের প্রতিনিধিত্ব করে, সাদা মধ্যম ব্যান্ডটি শান্তি এবং সত্যকে নির্দেশ করে এবং নীচের সবুজ রঙটি ভূমির বৃদ্ধি, উর্বরতা এবং শুভতাকে নির্দেশ করে।

৫. স্বাধীন ভারতে প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু লাল কেল্লায় ১৬ আগস্ট, ১৯৪৭-এ প্রথমবারের মতো ভারতীয় জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

জাতীয় পতাকা দিবসের তাৎপর্য

ভারতের জাতীয় পতাকা ভারতীয় জাতীয় পতাকা গ্রহণ এবং ১৯৪৭ সালে ব্রিটিশ রাজ থেকে ভারতের স্বাধীনতাকে স্মরণ করে।

১৯৪৭ সালের এই দিনে, আমাদের শ্রদ্ধেয় তিরাঙ্গা আনুষ্ঠানিকভাবে ভারতের জাতীয় পতাকা হিসাবে গৃহীত হয়েছিল।

ভারতের জাতীয় পতাকা: মূল তথ্য

ভারতের জাতীয় পতাকার নকশা করেছিলেন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া। প্রাথমিক পতাকার নকশায়, ভেঙ্কাইয়া অশোক চক্রের পরিবর্তে একটি চরকা আঁকেন।

মহাত্মা গান্ধী প্রথম ১৯২১ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের কাছে একটি তেরঙা পতাকা প্রস্তাব করেছিলেন। তিনি সাদা স্ট্রিপে চরকা দিয়ে জাতীয় পতাকা খোদাই করার প্রস্তাব করেছিলেন।

মর্মান্তিক জালিয়ানওয়ালাবাগ গণহত্যার প্রতিবাদে নাগপুরে একটি মিছিলের সময় ১৩ এপ্রিল, ১৯২৩-এ প্রথমবারের মতো তেরঙ্গা উত্তোলন করা হয়েছিল।

২৩ জুন, ১৯৪৭ -এ গঠিত গণপরিষদ কমিটির দ্বারা ভারতের জাতীয় পতাকায় অশোক চক্র দ্বারা চরকাটি প্রতিস্থাপিত হয়েছিল।

ভারত সরকার ২৬ শে জানুয়ারী, ২০০২-এ ভারতীয় পতাকা কোড সংশোধন করে, যাতে ভারতীয় নাগরিকরা তাদের বাড়ি এবং অফিসে জাতীয় পতাকা উত্তোলন করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *