ডিজিটাল মাধ্যমে ব্যাপক অংকের টাকা খরচ করছে রাজনৈতিক দলগুলি, শীর্ষে বি জে পি !

SATYAM NEWS

ডিজিটাল মাধ্যমে ব্যাপক অংকের টাকা খরচ করছে রাজনৈতিক দলগুলি, শীর্ষে বি জে পি !

সত্যম নিউজ ডেস্ক : ২০২৪ সালের লোকসভা নির্বাচন যা ১৯ এপ্রিল থেকে শুরু হবে, রাজনৈতিক দলগুলি সক্রিয়ভাবে সমস্ত সম্ভাব্য উপায়ে ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছে। সাম্প্রতিক তথ্য অনুসারে, রাজনৈতিক দলগুলি এই বছরের ১লা মার্চ থেকে Google বিজ্ঞাপনে তাদের ব্যয় বাড়িয়েছে, যা ২০১৯ সালের নিরিখে প্রায় ছয় গুণ বেশি।

গুগলের তথ্য অনুসারে, এই বছরের ১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য মোট ৫২ কোটি টাকা খরচ হয়েছে। গুগলের রাজনৈতিক বিজ্ঞাপনের স্বচ্ছতা উদ্যোগের অধীনে ডেটা বের করা হয়েছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের বিজ্ঞাপন ব্যয়ের প্রায় ৬ গুণ বেশি

Google ‘নির্বাচনী বিজ্ঞাপন’হিসেবে সেই বিজ্ঞাপনগুলোকে হিসাবে ধরে যেগুলি কোনও একটি রাজনৈতিক দল, রাজনৈতিক প্রার্থী বা লোকসভা বা বিধানসভার বর্তমান সদস্য দ্বারা চালিত হয়।

গত মাসে, Google ডেটা দেখিয়েছে যে মার্চ মাসে রাজনৈতিক বিজ্ঞাপনগুলিতে তিন মাসের ব্যয় এখন পর্যন্ত ১০০ কোটি টাকা ছুঁয়েছে, যা ২০২৩ সালের মার্চ মাসে ১১ কোটি টাকা ব্যয়ের প্রায় ৯ গুণ।

উল্লিখিত সময়কালে (মার্চ ১ থেকে ৯ এপ্রিল), বিজেপি শীর্ষ বিজ্ঞাপনদাতা হিসাবে উঠে এসেছে, ৭৩,০০০+ বিজ্ঞাপনের জন্য প্রায় ৮.৮ কোটি টাকা খরচ করেছে৷ পার্টির ডিজিটাল বিজ্ঞাপন ব্যয়ের সবচেয়ে বড় অংশ ছিল ২৫-৩১ মার্চের সপ্তাহে।

পরবর্তী লাইনে ছিল দ্রাবিড় মুনেত্র কাজগম (DMK) যার ব্যয় ৭.৯ কোটি টাকা। এই ব্যয়ের ৭০% এরও বেশি এপ্রিলের প্রথম ৮ দিনে খরচ করা হয়েছিল, যেখানে পার্টি, তার সংস্থা পপুলাস এন্টারটেইনমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে, ২ এবং ৩ এপ্রিল প্রতিটিতে প্রায় ৮০ লক্ষ টাকা খরচ করেছে।

প্রদত্ত সময়ের মধ্যে মোট ব্যয়ের ৬.৮ কোটি টাকা নিয়ে কংগ্রেস তৃতীয় স্থানে রয়েছে। গুগলের তথ্য অনুসারে বেশিরভাগ কংগ্রেস বিজ্ঞাপনগুলি মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের অঞ্চলগুলিকে লক্ষ্য করে করা হয়েছিল।

তুলনামূলকভাবে, এই সময়ের মধ্যে বিজেপির বিজ্ঞাপনগুলি উত্তরপ্রদেশ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশকে লক্ষ্য করে করা হয়েছে। কিন্তু ১ এপ্রিল থেকে ৯ এপ্রিলের মধ্যে, বিজেপির ডিজিটাল বিজ্ঞাপন ব্যয়ের ২৭% তামিলনাড়ুকে লক্ষ্য করে করা হয়েছিল (১৪ লাখ টাকা)।

১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বিজেপির ৮৪ % বিজ্ঞাপন হল বিভিন্ন আঞ্চলিক ভাষায় ভিডিও বিজ্ঞাপন যা বিজেপির কেন্দ্রীয় থিম বহন করছে – ‘ফির এক বার মোদী সরকার’।

সরকারের মালিকানাধীন সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন ডিজিটাল মাধ্যমে সবথেকে বেশি খরচ করতো কিন্তু ইলেকশন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণার পরেই এই সংস্থা তাদের বিজ্ঞাপন বন্ধ করে দেয় নিয়ম অনুযায়ী। ইন্ডিয়ান পিএসি কনসাল্টিং প্রাইভেট লিমিটেড এবং ওয়াইএসআর কংগ্রেস পার্টি ৩.৯ কোটি এবং ২ কোটি টাকায় ব্যয়কারী সংস্থার লিস্টে রয়েছে। প্রশান্ত কিশোরের IPAC তৃণমূল কংগ্রেস এবং YSR কংগ্রেসের জন্য বিজ্ঞাপনে খরচ করছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *