অক্ষয় তৃতীয়া | পরশুরাম জয়ন্তী

SATYAM NEWS

সৌভিক সাহা , কলকাতা : বিষ্ণুর ষষ্ঠ অবতার ভগবান পরশুরাম বৈশাখ মাসের শুক্লা তৃতীয়ায় জন্মগ্রহণ করেন। অক্ষয় তৃতীয়া এই দিনে পালিত হয়, এটি বৈশাখের ভারতীয় মাসের উজ্জ্বল অর্ধেকের (শুক্লপক্ষ) তৃতীয় তিথিতে (চন্দ্র দিবস) পড়ে এবং হিন্দুদের জন্য চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনের মধ্যে একটি।

অক্ষয় তৃতীয়া, যা আখা তীজ নামেও পরিচিত একটি হিন্দু এবং জৈন পবিত্র দিন, যেটি বৈশাখের চাঁদের (এপ্রিল-মে) তৃতীয় দিনে পড়ে। মনে করা হয় যে দিনটি সূর্য এবং চাঁদ সমানভাবে উজ্জ্বল হয়ে ওঠে।

অক্ষয় তৃতীয়ায় জন্মের কারণে পরশুরামের শক্তি পুনর্নবীকরণযোগ্য নয় কারণ “অক্ষয়” শব্দের অর্থ কখনও হ্রাস না হওয়া। আজও কলিযুগে ভগবান পরশুরাম তাই জীবিত আছেন বলে ধরে নেওয়া হয়।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে এটি অন্যতম শুভ দিন। যেদিন চন্দ্র, সূর্য ও বৃহস্পতি একত্রিত হয়ে মৃগশিরা নক্ষত্রের অধীনে আসে তাকে অক্ষয় তৃতীয়া বলে।

একজন হিন্দুর জন্য, অক্ষয় তৃতীয়া বছরের সবচেয়ে শুভ দিন।

দিনটি নতুন উদ্যোগ শুরু করার জন্য শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে অক্ষয় তৃতীয়ার শুভ দিনে সূচিত যে কোনও উদ্যোগ ক্রমাগত বৃদ্ধি পায় এবং সমৃদ্ধি নিয়ে আসে। তাই, নতুন উদ্যোগ, যেমন ব্যবসা শুরু করা, নির্মাণ ইত্যাদি অক্ষয় তৃতীয়ায় সম্পাদিত হয়।

অক্ষয় তৃতীয়া সোনা, রৌপ্য এবং অন্যান্য সম্পদ কেনার জন্য শুভ।

জৈন ক্যালেন্ডারেও অক্ষয় তৃতীয়া একটি পবিত্র দিন।

যারা বছরব্যাপী বিকল্প দিন উপবাস পালন করে তারা এই দিনে তাদের তপস্যা শেষ করে। অক্ষয় তৃতীয়ায় হিন্দুরা নতুন পোশাক পরে বট ও পিপল গাছ লাগায়।

আজকের শুভ দিনে কি কি করা উচিত ?

– সোনা এবং গয়না কিনুন – সোনা হল শক্তির প্রতীক, এই দিনে কেনা সোনা কখনও কমে না এবং চিরকাল পরিবারের সাথে থাকে।
– নতুন বাড়ি কেনা – একটি নতুন সম্পত্তি কেনা এই দিনে শুভ বলে মনে করা হয়, তাই সর্বদা একটি বাড়ি বা সম্পত্তিতে বিনিয়োগ করার কথা বিবেচনা করুন।
– নতুন গাড়ি কেনা – এই দিনে যানবাহন কেনা নিরাপদ যোগাযোগ এবং দীর্ঘায়ু নিশ্চিত করে।
– বিবাহের জন্য শুভ দিন – একটি নতুন সম্পর্ক শুরু করার এবং বিবাহের বন্ধনে নিজেকে আবদ্ধ করার জন্য দিনটি সম্পূর্ণরূপে আশীর্বাদপূর্ণ।
– নতুন ব্যবসা শুরু করার জন্য শুভ দিন – আপনি যদি একটি নতুন উদ্যোগ শুরু করার পরিকল্পনা করে থাকেন তবে অক্ষয় তৃতীয়া হল এটি করার সর্বোত্তম সময় যাতে এটি বিকাশ লাভ করে এবং সফল হয়।
– পূজা, যজ্ঞ, হোম এবং হবনের মতো পবিত্র আচারগুলি সম্পাদন করুন।

অক্ষয় তৃতীয়ার দিনে, ভগবান পরশুরামের গায়ত্রী মন্ত্র জপ করার পরামর্শ দেওয়া হয়।

ভগবান পরশুরামের গায়ত্রী মন্ত্র

ওম যমদগ্নয় বিদ্মহে মহাবীরায় ধীমহি! তন্নঃ প্রশুরাম প্রচোদ্যত!

‘ওম রাম রাম ওম রাম রাম ওম পরশুহস্তায় নমহিতি মূলমন্ত্র!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *