আজ ২৭ তম কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হলো শিশির মঞ্চে।

SATYAM NEWS

কোভিড পরিস্থিতিতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(KIFF) এবার ভার্চুয়ালি উদ্বোধন হবে, সত্যজিতের ‘অরণ্যের দিনরাত্রি’ থাকবে উদ্বোধনী ছবি।

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে চলেছে। সব রকম কোভিড বিধি মেনেই আয়োজন করা হচ্ছে এই উৎসবের। ৭ই জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের বদলে নবান্ন সভাগৃহ থেকে এই উৎসব ভার্চুয়াল উদ্বোধন করা হবে, উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ দিন ব্যাপী ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১টি দেশের ১৬০টি ছবি। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। মোট ১৬০টি ছবির ২০০টি শো আয়োজন করা হয়েছে। কোভিড বিধি মেনে সিনেমা হলে ৫০ শতাংশ লোক নিয়ে চলবে চলচ্চিত্র উৎসব। এবছরের উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’।

দিল্লি মুম্বাই তে সিনেমা হল বন্ধ, জারি করা রয়েছে ১৪৪ ধারা। কলকাতায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সব মিলিয়ে করোনা তে ভয়াবহ অবস্থা মানুষের। তার জেরেই পরিবর্তিত হয়েছে আসন্ন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২-এর পরিকল্পনা। গত বছরের তুলনায় এবছর উৎসবের পরিমাপ বাড়ানোর পরিকল্পনা নেওয়া হলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।

আজ মঙ্গলবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় বললেন, এবছর চলচ্চিত্র উৎসব আয়তনে বাড়ানো হবে ভাবা হয়েছিল কিন্তু কোভিডের কথা মাথায় রেখেই তা করা যাচ্ছে না। এবারও সিনেমার সংখ্যা কম কিন্তু গুণমানে তা কোন অংশে কম নয়।

এবছর শতবর্ষের শ্রদ্ধাঞ্জলি দেওয়া হবে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত ও হাঙ্গেরীয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে। সত্যজিৎ রায়ের তৈরি ছবিও প্রদর্শিত হতে চলেছে এই চলচ্চিত্র উৎসবে। সেই তালিকায় রয়েছে পথের পাঁচালী, পরশপাথর, নায়ক, শতরঞ্জ কি খিলাড়ি, হীরক রাজার দেশে, সোনার কেল্লা, শ্যাম বেনেগাল তৈরি সত্যজিৎ রায় নামক ডকুমেন্টারি সহ বেশ কয়েকটি ছবি। প্রদর্শিত হবে চিদানন্দ দাশগুপ্তের ছবি পোর্টেট অফ দ্য সিটি ও আমোদিনী। এছাড়াও রয়েছে ইয়াঞ্চর সবচেয়ে বিখ্যাত ছবি ‘ইলেক্ট্রা মাই লাভ’। এবছর সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন পরিচালক সুজিত সরকার।

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পক্ষ থেকে বিশেষ শ্রদ্ধা জানানো হবে পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, দিলীপ কুমার, জাঁ পল বেলমন্ডো, জাঁ ক্লদ ক্যারিরি, স্বাতীলেখা সেনগুপ্ত ও সুমিত্রা ভাবেকে। ৮ দিনব্যাপী প্রদর্শিত হবে তাদের একাধিক ছবি।
উত্তরা আনওয়ার কি আজব কিস্সা মুঘল-ই-আজম, মধুমতী, সগিনা মাহাতো, মহাভারত, ধর্মযুদ্ধ, দিথি সহ একাধিক ছবির মাধ্যমে কিংবদন্তিদের শ্রদ্ধাঞ্জলি জানানো হবে। এছাড়াও সংবর্ধনা দেওয়া হবে সত্যজিৎ রায়ের শিল্পীদের। সত্যজিৎ রায়ের সঙ্গে ছবি করেছেন এমন ২৭ জন শিল্পীকে আমন্ত্রণ পাঠানো হয়েছে। আগামী ৮ তারিখ রবীন্দ্রসদনে তাদের সম্মাননা জানানো হবে সত্যজিতের শিল্পী হিসাবে। ১৪ই জানুয়ারি উৎসবের সমাপ্তি ঘোষণা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *