ভেল ভেল পুরান কাহিনী , ব্যান্ডেল শহরের সাথে কি যোগসূত্র ?

SATYAM NEWS

সৌভিক সাহা , ব্যান্ডেল , হুগলী :

ভেল ভেল কি?

হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে ভারতীয় দেবতাদের অনেক অবতার রয়েছে এবং সেরকমই একজন কার্তিকেয়, তিনি মুরুগান নামেও পরিচিত। তিনি পার্বতী ও শিবের পুত্র এবং গণেশের ভাই। বিশেষ করে দক্ষিণ ভারতে মুরুগানকে যুদ্ধের দেবতা হিসেবে বিবেচনা করা হয়। মুরুগান শ্রীলঙ্কা, সিঙ্গাপুর এবং মালয়েশিয়ার মতো অন্যান্য দেশে জনপ্রিয়। মূলত এমন জায়গাগুলিতে যেখানে ভারত থেকে তামিল জনসংখ্যার প্রধান স্থানান্তর হয়েছিল।

ভারতীয় পৌরাণিক কাহিনীতে প্রতিটি প্রধান কার্যকলাপের জন্য একজন ঈশ্বরকে বরাদ্দ করা হয়েছে একইভাবে মুরুগানকে “যুদ্ধ ঈশ্বর” হিসাবে বিবেচনা করা হয়। ভারতীয় পৌরাণিক কাহিনীর বিশালতা বিবেচনা করে মুরুগানকে যুদ্ধের সাথে যুক্ত একমাত্র ঈশ্বর হিসাবে ঘোষণা করা সঠিক নয় তবে তামিল জনসংখ্যা এমনটাই মনে করে।

মুরুগানকে সবসময় তার হাতে একটি লম্বা বর্শা দিয়ে চিত্রিত করা হয় এবং এটি তামিল ভাষায় “ভেল” নামে পরিচিত। পৌরাণিক কাহিনী অনুসারে এটি তার মা পার্বতী তাকে উপহার দিয়েছিলেন যাতে তিনি এটিকে অসুরদের বিরুদ্ধে যুদ্ধের অস্ত্র হিসাবে ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে অসুর শুধুমাত্র একক ব্যক্তি নয় বরং একটি গোষ্ঠী ছিল যারা দেবতাদের সাথে অবিরাম যুদ্ধে লিপ্ত ছিল।

অসুর বংশের মুরুগান এবং সূরপদ্মনের মধ্যে একবার ভয়ানক যুদ্ধ হয়েছিল। মুরুগান তার ঐশ্বরিক বর্শা (ভেল) ব্যবহার করে সূরপদ্মনকে পরাজয় এড়াতে বাধা দেন যখন তিনি আম গাছের ছদ্মবেশ ধারণ করেন। মুরুগান তার ঐশ্বরিক বর্শা ব্যবহার করে আম গাছটিকে দুই ভাগে বিভক্ত করেছিল। গাছটির অর্ধেক ময়ূর ও অর্ধেক মোরগ হয়ে গেছিলো। এই কারণে আমরা কার্তিকেয়কে সর্বদা ময়ূরকে তার বাহন হিসাবে ব্যবহার করতে দেখি। মোরগ হয়ে ওঠে মুরুগানের পতাকার প্রতীক

ব্যান্ডেলের শ্রী শ্রী ওলাইচন্ডী মাতা ঠাকুরানী মন্দিরের ভেল ভেলের সাথে যোগসূত্র

এটি একটি ওলা দেবী মন্দির, ওলা দেবীকে কলেরার দেবী হিসাবে বিবেচনা করা হয়। ইতিহাসে দেখা যায় বাংলায় (যার মধ্যে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ রয়েছে) প্রায়শই বিধ্বংসী কলেরা প্রাদুর্ভাবের সম্মুখীন হয় তাই লোকেরা তার প্রতিকারের জন্য এবং তাদের পরিবারকে রোগ থেকে রক্ষা করার জন্য প্রার্থনা করবে। এই মন্দিরটি উত্সবের একটি অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে যদিও এর সাথে মুরুগানের কোনও সম্পর্ক নেই। ভেল ভেল পালনকারী অনেক ভক্ত আশীর্বাদের জন্য তাদের আনুষ্ঠানিক স্নানের পরে এখানে আসেন।

সমস্ত ভক্তরা প্রথমে শ্রী শ্রী ওলাইচন্ডী মাতা ঠাকুরানী মন্দিরের কাছে একটি মন্দিরে পৌঁছন, এই মন্দিরের কাছে দুটি বড় পুকুর রয়েছে যেখানে ভক্তরা নিজেদের শুদ্ধ করার জন্য ডুব দেবেন। ডুব দেওয়ার পরে, ভক্তরা তাদের শরীরে হলুদের পেস্ট এবং পবিত্র ছাই দিয়ে পরিষ্কার করে । তাদের হাতের চারপাশে ধর্মীয় সুতো বাঁধা হয় এবং কেউ কেউ তাদের কোমরে লেবু সহ নিম পাতা দেয়। এটি করা হয় কোনো অশুভ বা নেতিবাচক শক্তিকে প্রতিরোধ করার জন্য যা তাদের পবিত্র দায়িত্ব পালনে বাধা দিতে পারে

এই পর্যায়ে আপনি পুরুষ এবং মহিলা উভয়েরই বিভিন্ন ক্রিয়াকলাপ করতে দেখতে পাবেন, তাদের বেশিরভাগই গভীর ট্র্যান্সে পৌঁছে যায় এবং কাভাদি আট্টমের মতো কিছু করতে দেখা যায়। কেউ কেউ ট্রান্সের গভীরে পৌঁছে যায় এবং শুধুমাত্র পরিবারের সদস্যদের সাহায্য করার জন্য মাটিতে পড়ে যায় এবং ট্রান্স নাচ চলতে থাকে। আত্মীয়-স্বজনসহ সকলে ‘ভেল ভেল’ জপ করতে থাকে।

এরপর ভক্তরা শ্রী শ্রী ওলাইচন্ডী মাতা ঠাকুরানী মন্দিরের দিকে এগিয়ে যান যেখানে তাদের বিদ্ধ করা হয়। এগুলি প্রায়শই তাদের দেহকে ভেল (বর্শা) দিয়ে বিদ্ধ করে। কেউ তাদের জিহ্বা ছিদ্র করে, কেউ তাদের গালে ছিদ্র করে, এবং আরও নাটকীয়ভাবে তাদের পিঠ এবং বুকে ছিদ্র করে ।

লোকেরা প্রায়শই ফলের আকারে নৈবেদ্য নিয়ে আসে যা সুন্দরভাবে সজ্জিত এবং ভ্যান রিকশা বা রথে বসানো হয়। এর মধ্যে কিছু রথও একটি শেফ দিয়ে সজ্জিত। এটা তাদের আশীর্বাদ পাওয়ার জন্য দেবতাদের কাছে সেরা ফসল এবং ফল আনার মতো। কিছু ভক্তকে তাদের পিঠে ছিদ্র করা ধাতব হুকের সাহায্যে এই জাতীয় প্রদর্শনগুলি টানতেও দেখা যায়।

সংস্কৃতির সঙ্গম :

বান্ডেল শহরে একটি বড় তামিল জনসংখ্যা আছে। কিছু স্থানীয় প্রবীণ এবং গল্প যা এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের মুখে ছড়িয়ে পড়েছিল তার মতে এই তামিল সম্প্রদায়ের চক স্বাধীনতার আগে এখানে বসতি স্থাপন করেছিল। এই দলগুলোকে শ্রমিক হিসেবে আনা হয়েছিল এবং তারা শেষ পর্যন্ত এখানে বসতি স্থাপন করেছিল।

স্থানীয় তামিল জনসংখ্যা ছাড়াও, কলকাতায় একটি বিশাল তামিল সম্প্রদায় রয়েছে এবং তারা উৎসবের অংশ হতে ব্যান্ডেল ভ্রমণ করে।

কয়েক দশক ধরে এই উত্সবটি সমস্ত সম্প্রদায়ের জন্য একটি উত্সব হয়ে উঠেছে এবং শুধুমাত্র তামিল জনসংখ্যার মধ্যে সীমাবদ্ধ নয়। বাঙালি সম্প্রদায়ও ওলাইচণ্ডী মাতার দেবতা ও শীতলা মন্দিরে দুধ ঢেলে এই উৎসবকে স্মরণ করে। এই ভক্তদের বেশিরভাগেরই ইচ্ছা থাকে যে তারা পূরণ করতে চায় এইভাবে এই উপবাস এবং অন্যান্য আচার পালন করে আবার কেউ কেউ তাদের কাছের এবং প্রিয়জনের সুস্বাস্থ্যের জন্য এটি করে।

আপনি থাইপুসামের সাথে ইভেন্টের তারিখগুলি সরাসরি মেলাতে পারবেন না যা সরকারী মুরুগান ভেল ভেল উৎসব। এটি যা হয়ে উঠেছে তা বাংলার সংস্কৃতির সঙ্গমকে প্রতিফলিত করে। এটি তামিল এবং বাঙালি উৎসবের মিশ্রণে পরিণত হয়েছে যেখানে মুরুগান, ওলাইচন্ডী মাতা এবং শীতলা মাতা নির্বিঘ্নে একক উৎসবে পরিণত হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *