সিঙ্গুরে কৃষি সেমিনার ।

SATYAM NEWS

আজ 23 জুলাই ,2022 ,শনিবার গরলগাছা সায়েন্স ক্লাব ও সিঙ্গুর বিজ্ঞান কেন্দ্রের যৌথ উদ্যোগে, আনন্দনগর ব্রতচারি সংঘের ব্যবস্থাপনায় , আনন্দনগর ব্রতচারি সংঘের হীরকজয়ন্তী বর্ষের অন্যতম কর্মসূচী হিসাবে এক বিশেষ কৃষি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয় ব্রতচারি সংঘ ময়দানে। বর্তমান প্রতিকূল প্রাকৃতিক পরিবেশ ও আবহাওয়ার ঘন ঘন পরিবর্তন হেতু কৃষির ক্ষেত্রে কৃষক সমাজ প্রতিনিয়ত লোকসানের সম্মুখীন হচ্ছেন। এজন্যই কৃষকদের লোকসানের হাত থেকে বাঁচাতে গতানুগতিক ধান পাট আলু চাষের পরিবর্তে কৃষিতে বৈচিত্রায়ন দরকার । সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের উদ্যানপালন ( হর্টিকালচার) বিভাগের উপ – অধিকর্তা ডঃ সমরেন্দ্র নাথ খাঁড়া ।

প্রোজেক্টর সহযোগে আলোচনায় তিনি উপস্থিত কৃষকবন্ধুদের পরামর্শ দিয়ে বলেন যে, পুরানো দিনের কৃষি কে ধরে থাকলে বর্তমান ব্যবস্থায় কৃষিতে লোকসান কমানো যাবে না, কৃষিকাজে বৈচিত্র্য আনতে হবে । আধুনিক বিজ্ঞান সম্মত উন্নত প্রযুক্তি ব্যবহার করে বাজারে ভালো চাহিদা আছে এমন উন্নত প্রজাতির ফল, ফুল ও বিভিন্ন সব্জির চাষ করলে লোকসানের পরিবর্তে কৃষকবন্ধুরা লাভের মুখ দেখতে পারবেন । তিনি পাতিলেবু, ড্রাগন ফল, জলদি ও নাবি প্রজাতির আম সহ নানা সব্জি চাষের পরামর্শ দেন । এছাড়াও মাঝারি সাইজের গাঁদা ফুল চাষের পরামর্শ দেন যেটার সারা বছর পূজা ও অন্যান্য কারনে ভালো চাহিদা থাকে ।

বিশেষত: ড্রাগন ফল চাষের বিষয়ে বলেন যে, এটি একটি মানব শরীরের পক্ষে ভীষণ উপকারী, বিভিন্ন ভিটামিন ও খনিজ সমৃদ্ধ ফল যা অত্যন্ত লাভজনক । এই ফলটি ডায়াবেটিস, ক্যানসার, হার্টের অসুখের জন্য ভীষণ উপকারী। তিনি আরও বলেন, এক বিঘা জমিতে আটশত ড্রাগনের চারা লাগানো যায়। বিজ্ঞান সম্মত ভাবে চাষ করলে এক বিঘা জমিতে খরচ হয় এক লক্ষ পনেরো হাজার টাকা এবং দেড় বছর পর থেকে প্রতি বছর লাভ হবে চার লক্ষ টাকা করে । এই সব চাষের জন্য কি ধরনের জমি দরকার, কি সার লাগবে ইত্যাদি বিষয়েও আলোচনা করেন এবং নিকটবর্তী কৃষি খামার আধিকারিক এর সাথে যোগাযোগ করতে পরামর্শ দেন । সেমিনারে চল্লিশ জন কৃষক উপস্থিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *