ফুসফুসে সংক্রমণ নিয়ে ”জন অরণ্য” থেকে বিদায় নিলেন প্রদীপ মুখার্জী

SATYAM NEWS

প্রবীণ বাঙালি অভিনেতা প্রদীপ মুখার্জি, যিনি সত্যজিৎ রায়ের ‘জন অরণ্য’ (দ্য মিডলম্যান) তে নায়কের চরিত্রে অমর হয়ে থেকে যাবেন, সোমবার কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশাস ত্যাগ করলেন এমনটাই তার পরিবার সূত্রে জানা যাচ্ছে । ৭৬ বছর বয়সী প্রদীপ মুখার্জি রেখে গেলেন তার স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে ।

তার ফুসফুসে সংক্রমণের কারণে তিন দিন আগে তাকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং রবিবার তাকে একটি রাষ্ট্রীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল। সেখানে তার অবস্থার অবনতি হয় এবং সোমবার সকাল সোয়া ৮টায় তার মৃত্যু হয় বলে পরিবার জানিয়েছে।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বাংলায় এক বিবৃতিতে বলেছেন, “প্রদীপ মুখার্জির মৃত্যুর খবর পেয়ে আমি শোকাহত। তিনি সত্যজিৎ রায়ের জন অরণ্য, ঋতুপর্ণ ঘোষের উৎসব এবং বুদ্ধদেব দাশগুপ্তের দুরত্বে তার অভিনয়ের ছাপ রেখে গেছেন।” তার মৃত্যু একটি গভীর শূন্যতা তৈরি করেছে।” মুখ্যমন্ত্রী তার পরিবার এবং ভক্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

প্রদীপ মুখার্জি ৪০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন – যার মধ্যে রয়েছে ঋতুপর্ণ ঘোষের ‘হিরের আংটি’ (দ্য ডায়মন্ড রিং, ১৯৯২) এবং বুদ্ধদেব দাশগুপ্তের ‘মন্দ মেয়ের উপখ্যান” (এ টেল অফ আ নটি গার্ল, ২০০২)। তিনি সত্যজিৎ রায়ের ‘জন অরণ্য’ (১৯৭৬) দিয়ে তার অভিনয় জীবন শুরু করেছিলেন যেখানে তিনি কেন্দ্রীয় চরিত্র সোমনাথের ভূমিকায় অভিনয় করেছিলেন। ২০২১ সালে তার শেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘তোরুলতার ভূত’

“বাংলা মঞ্চ প্রযোজনায় তিনি আমার বাবার নজরে পড়েছিলেন এবং তিনি জন অরণ্য ছবিতে তাকে কাস্ট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি এই ছবিটিতে চমৎকার অভিনয় করেছিলেন। তিনি ছিলেন সত্যজিৎ পরিবারের একজন প্রকৃত শুভাকাঙ্ক্ষী। আমরা পরিবারের একজন সদস্যকে হারিয়েছি,” সত্যজিৎ রায়ের ছেলে এবং বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সন্দীপ রায় পিটিআইকে জানিয়েছেন।

প্রদীপ মুখার্জি সত্যজিৎ রায়ের ‘শাখা প্রশাখা’ (১৯৯০) এবং সন্দীপ রায়ের ‘যেখানে ভূতের ভয়’ (২০১২), ‘বাদশাহি আংটি’ (২০১২) ছবিতে অভিনয় করেছিলেন। গোরোস্থানে সাবধান’ ( ২০১০)। তাঁর একমাত্র হিন্দি ছবি ছিল সুজয় ঘোষের ‘কাহানি ২: (২০১৬)।

পরিচালক নির্মল চক্রবর্তী সম্প্রতি প্রদীপ মুখোপাধ্যায়কে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তাঁর পিরিয়ড ফিল্ম ‘দত্ত’-এ কাস্ট করেছেন।

নির্মল চক্রবর্তী পিটিআইকে বলেছেন: “প্রদীপদা একজন সাধারণ, ভদ্র এবং সংস্কৃতিবান ব্যক্তি। তিনি তার খারাপ স্বাস্থ্য সত্ত্বেও তার কাজের জন্য নিবেদিত প্রাণ ছিলেন। তিনি সবসময় জানতে চেয়েছিলেন আমি তার অভিনয়ে খুশি কিনা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *