লতা মাঙ্গেস্কর লতা মঙ্গেশকরের জীবন ও অজানা তথ্য – সত্যম নিউস এর প্রতিবেদন

SATYAM NEWS

২৮ শে সেপ্টেম্বর, ১৯২৯ সালে মধ্যপ্রদেশে জন্মগ্রহণকারী লতা মঙ্গেশকরের রক্তেই সঙ্গীত ছিল এমনটাই মনে করেন অনেকেই। তার পিতা পন্ডিত দীনানাথ মঙ্গেশকর ছিলেন একজন মারাঠি সঙ্গীতজ্ঞ এবং একজন থিয়েটার অভিনেতা। তার জীবদ্দশায়, মঙ্গেশকর বিভিন্ন প্রজন্মের সঙ্গীত শ্রেষ্টদের সাথে কাজ করেছিলেন । তার বহুমুখী প্রতিভার জন্য পরিচিত, মঙ্গেশকর হিন্দি ছাড়াও বিভিন্ন ভাষার অন্যান্য চলচ্চিত্র শিল্পেও কাজ করেছিলেন।

লতা মঙ্গেশকর মুম্বাইয়ে চলে আসার পর, তিনি ১৯৩০ এর দশকের চলচ্চিত্র নির্মাতা মাস্টার বিনায়ক এবং গোলাম হায়দারের তক্তাবধান ও মার্গদর্শিতায় ছিলেন। সুরকার মদন মোহনের সাথে তার গানের সম্পর্ক ও তালেমেল সবচেয়ে স্মরণীয় কিছু গান পরিবেশন করে শ্রোতাদের। তিনি নিজে বলেছিলেন “আমি মদন মোহনের সাথে একটি বিশেষ সম্পর্ক ভাগ করে নিয়েছি, যা একজন গায়ক এবং একজন সংগীত কম্পোজারের চেয়ে অনেক বেশি। এটি একটি ভাই এবং একটি বোনের সম্পর্ক ছিল,” তিনি জানিয়েছিলেন, ১৯৬৪ সালের তথ্যচিত্র জাহান আরার ‘ওহ চুপ রহে’ তাদের প্রিয় ও সবথেকে কাছের কম্পোজিশন

পরবর্তীকালে যশ চোপড়ার সাথে তার অনুরূপ সম্পর্ক ছিল, এবং তাদের সহযোগিতায় ধুল কা ফুল, কাভি কাভি, সিলসিলা এবং দিল তো পাগল হ্যায়-এর মতো হিট ছবি তৈরি হয়েছিল। তিনি দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে চোপড়ার ছেলে আদিত্যের সাথেও কাজ করেছেন। সম্ভবত, দিলীপ কুমার, যাকে তিনি তার বড় ভাই বলে সম্বোধন করেন, তিনি মন্তব্য করেছিলেন, “কেউ লতার পরিমার্জনার সমান গায়কী তে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে পৌঁছতে পারেনি । কারও পক্ষে তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করা খুব কঠিন কারণ তিনি সংগীতের প্রতি যত্নশীল এবং প্রত্যেক ব্যক্তির মধ্যে এত বেশি বিনিয়োগ করেছেন যে প্রত্যেকে শিল্পীর মধ্যেই প্রচুর লতা মঙ্গেশকর রয়েছে।”

লতা মঙ্গেশকর তিনটি জাতীয় পুরস্কারে ভূষিত হন, এবং ১৯৮৯ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন। ২০০১ সালে, তিনি শিল্পকলায় অবদানের জন্য ভারতরত্ন পেয়েছিলেন, যার ফলে কর্ণাটক সঙ্গীতের প্রয়াত এমএস সুব্বলক্ষ্মী ছাড়া এই সম্মান পাওয়া দ্বিতীয় কণ্ঠশিল্পী হয়ে ওঠেন। তিনি পদ্মবিভূষণ এবং পদ্মভূষণেও সম্মানিত হন।

বেশ কয়েকটি জনপ্রিয় ট্র্যাকে তার কণ্ঠ দেওয়ার পাশাপাশি, লতা মঙ্গেশকরকে সঙ্গীত পরিচালক হিসাবেও কৃতিত্ব দেওয়া হয়েছে সংগীত জগতে। তিনি মোহিত্যাঞ্চি মঞ্জুলা (১৯৬৩), মারাঠা তিতুকা মেলভা (১৯৬৪), সাধি মানসে (১৯৬৪) এবং তাম্বদি মাটি (১৯৬৯) এর জন্য সঙ্গীত রচনা করেন।

লতা মঙ্গেশকর মুষ্টিমেয় কিছু চলচ্চিত্রও নির্মাণ করেছেন যা অনেকেরই অজানা যেমন ভাদাল, ঝাঁঝার, কাঞ্চন গঙ্গা এবং লেকিনের মতো ।

লতা মঙ্গেশকর রেখে গেলেন তার চার ছোট ভাইবোন – আশা ভোঁসলে, উষা মঙ্গেশকর, মীনা খাদিকর এবং হৃদয়নাথ মঙ্গেশকরকে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *