কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মাঙ্কিপক্সের ক্ষেত্রে নির্দেশিকা প্রকাশ করলো

SATYAM NEWS

বিশ্বের বিভিন্ন দেশগুলিতে মাঙ্কিপক্সের ৩০০ টিরও বেশি সন্দেহজনক বা নিশ্চিত কেস সনাক্ত করা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক মঙ্গলবার দেশে ভাইরাল সংক্রমণের নজরদারি, সনাক্তকরণ, নিশ্চিতকরণ এবং চিকিৎসার বিষয়ে বিশদ নির্দেশিকা প্রকাশ করেছে। যদিও এখনও অবধি, ভারতে মাঙ্কিপক্সের কোনও মামলা পাওয়া যায়নি।

মাঙ্কিপক্স ভাইরাস হল একটি ধীর-পরিবর্তনকারী ডিএনএ ভাইরাস যা বড় শ্বাসযন্ত্রের ফোঁটার মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং সংক্রমণের জন্য রোগীর সাথে দীর্ঘস্থায়ী যোগাযোগের প্রয়োজন হয়। এটি শারীরিক তরল, ত্বকের ক্ষতগুলির মধ্যে থেকে উপাদান এবং সংক্রামিত ব্যক্তির দূষিত কাপড় এবং লিনেনগুলির মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে। সংক্রমণের ৫ থেকে ২১ দিনের মধ্যে যেকোনও সময় উপসর্গগুলি দেখা দিতে পারে, একজন ব্যক্তি সংক্রামক হয়ে উঠতে পারে – ভাইরাস ছড়ানোর ক্ষমতা তৈরী হয়ে ত্বকে ফুসকুড়ি তৈরি হওয়ার এক থেকে দুই দিন পর্যন্ত ।

স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত নির্দেশিকাতে বলা হয়েছে যে কোনও ব্যক্তির সংক্রমণের কারণ গত ২১ দিনে আক্রান্ত দেশগুলিতে ভ্রমণের ইতিহাস দেখা যেতে পারে, একটি অব্যক্ত ফুসকুড়ি এবং ফোলা লিম্ফের মতো অন্যান্য লক্ষণগুলির মধ্যে একটি থাকতে হবে। নোড, জ্বর, মাথাব্যথা, শরীরে ব্যথা এবং গভীর দুর্বলতা। একটি পিসিআর পরীক্ষা (যেমন কোভিড -১৯ এর জন্য করা হয়েছে) বা রোগীর নমুনা ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-পুনে পাঠানোর মাধ্যমে জেনেটিক উপাদান সিকোয়েন্স করার পরেই কেসটি নিশ্চিত করা হবে।

ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভিল্যান্স প্রোগ্রাম (আইডিএসপি) – একটি নেটওয়ার্ক যা দেশের সংক্রামক রোগগুলিকে ট্র্যাক করে – স্বাস্থ্য সুবিধাগুলির সাথে বিশেষ করে স্কিন ক্লিনিক, যৌন রোগের ক্লিনিক, মেডিসিন ক্লিনিক এবং পেডিয়াট্রিক্স ক্লিনিকগুলি সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে।

“এমনকি মাঙ্কিপক্সের একটি ঘটনাকে প্রাদুর্ভাব হিসাবে বিবেচনা করা যেতে পারে। রাপিড রেসপন্স টিমগুলির দ্বারা একটি বিস্তারিত তদন্ত IDSP-এর মাধ্যমে শুরু করা দরকার,” নির্দেশিকাতে বলা হয়েছে।

নির্দেশিকাগুলিতে উল্লেখ করা হয়েছে যে নেটওয়ার্কটিকে ২১ দিনের জন্য আক্রান্ত দেশগুলির ভ্রমণকারীদের উপর নজর রাখতে হবে যাতে তাদের এই লক্ষণগুলি প্রকাশ পায়ে কিনা তা দেখতে হবে , হলে তাদের নমুনা সংগ্রহ করা হবে।

নির্দেশিকাগুলি ত্বকের ক্ষত, ডিহাইড্রেশন এবং জ্বর, চুলকানি, বমি বমি ভাব, বমি, মাথাব্যথা এবং অস্বস্তির মতো উপসর্গগুলি দূর করার বিষয়েও বিশদ বিবরণ দেয়। এটি বলে যে বিচ্ছিন্নতার সময়, রোগীদের চোখে ব্যথা এবং ঝাপসা দৃষ্টি, শ্বাসকষ্ট এবং বুকে ব্যথা, পরিবর্তিত চেতনা, খিঁচুনি, প্রস্রাবের আউটপুট হ্রাস, খারাপ খাবার গ্রহণ এবং অলসতার মতো লক্ষণগুলির জন্য পর্যবেক্ষণ করতে হবে।

নির্দেশিকাতে আরও বলা হয়েছে যে কোনও নিশ্চিত হওয়া মামলার পরিচিতিগুলি ২১ দিনের জন্য পর্যবেক্ষণ করা হবে, কোনও লক্ষণ দেখা দিলে নমুনা সংগ্রহ করা হবে। উপসর্গহীন যোগাযোগকারীদের বিচ্ছিন্নতার সময় রক্ত, কোষ, টিস্যু, অঙ্গ বা বীর্য দান না করতে বলা হয়েছে। যেকোন প্রাক-বিদ্যালয়ের ছাত্র যে একজন পরিচিত, তাকে নির্দেশিকা অনুসারে ডে-কেয়ার, নার্সারি বা অন্যান্য গ্রুপ সেটিংস থেকে বাদ দেওয়া হতে পারে।

যেসব দেশে মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে তাদের আন্তর্জাতিক ভ্রমণকারীদের অসুস্থ ব্যক্তি এবং মৃত বা জীবিত বন্য প্রাণীর ঘনিষ্ঠ সংস্পর্শে না আসার পরামর্শ দেওয়া হয়েছে। তাদেরকে বন্য প্রাণীর মাংস না খাওয়া বা এর তৈরি ক্রিম, লোশন বা পাউডার ব্যবহার না করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *