সোনা-রূপার বদলে আর কি কেনা যায় ধনতেরাসে ? সারা বছর টাকায় ভরে থাকবে ঘর!

SATYAM NEWS

প্রতি বছর সাধারণত দীপাবলির দুই দিন আগে ধনতেরাস উদযাপিত হয়। কিন্তু এবার তিথির কাকতালীয় কারণে দীপাবলি পালিত হবে ধনতেরাসের ঠিক পরের দিন। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, চলতি বছর ধনতেরাস ২৩ অক্টোবর এবং দীপাবলি ২৪ অক্টোবর উদযাপিত হবে। ধনতেরাস ধনত্রয়োদশী নামেও পরিচিত। এই দিনে ভগবান ধন্বন্তরী, দেবী লক্ষ্মী ও কুবের দেবের পূজা করা হয়।

হিন্দু ধর্মে ধনতেরাস একটি শুভ দিন। এ দিন অনেকেই ঘরে নতুন জিনিস কিনে আনেন। বিশেষত সোনা বা রুপোর জিনিস কেনার প্রথা রয়েছে এ দিন। কথিত আছে, ধনতেরাসে সোনা বা রুপো কিনলে ঘরে মা লক্ষ্মী বিরাজ করেন। চলুন জেনে নেওয়া যাক, ধনতেরাসে কোন কোন জিনিস কেনা শুভ –

পিতল
ধনতেরাসের দিন পিতলের বাসনকোসন কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে, ধন্বন্তরী দেব যখন সমুদ্র মন্থন থেকে আবির্ভূত হন, তখন তাঁর হাতে অমৃতের পাত্র ছিল। ধর্মীয় বিশ্বাস যে, এই কলসটি পিতলের ছিল। তাই পিতলকে ধন্বন্তরী দেবের ধাতু হিসেবে বিবেচনা করা হয়।

সোনা ও রুপো
পিতল ছাড়াও, সোনা, রূপা, তামার জিনিসপত্রও কিনতে পারেন। এই ধাতুগুলি দিয়ে তৈরি জিনিস কেনাও খুব শুভ। বিশ্বাস করা হয়, ধনতেরাসের দিন এই জিনিসগুলি বাড়িতে আনলে মা লক্ষ্মী এবং ধন্বন্তরীর কৃপায় পরিবারে সুখ ও সমৃদ্ধি আসে।

ঝাঁটা
এই দিনে ঝাড়ু বা ঝাঁটা কেনাও খুব শুভ। ঝাঁটা কিনলে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়। হিন্দু ধর্মে, ঝাড়ুকে দেবী লক্ষ্মীর প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। এর উল্লেখ নাকি মৎস্যপুরাণেও রয়েছে। সেই মতে ঝাঁটায় নাকি দেবী লক্ষ্মীর বাস। তাই ওই দিন নতুন ঝাঁটা কেনার অর্থ, বাড়িতে লক্ষীর আগমন।

গোমতী চক্র
গোমতী চক্র দেবী লক্ষ্মীর অত্যন্ত প্রিয়। ধনতেরাসের দিন এটি কিনে আনুন এবং দেবীর পূজার সময় সন্ধ্যায় গোমতী চক্রেরও পূজা করুন। তারপর সেটা টাকা রাখার জায়গায় রাখুন। বিশ্বাস করা হয়, এতে অর্থ বৃদ্ধি হয়।

গোটা ধনে
ধনতেরাসে গোটা ধনে কেনা অত্যন্ত শুভ। এ দিন গোটা ধনে এনে দেবী লক্ষ্মীকে নিবেদন করুন। বাড়ির বাগানে বা টবের মধ্যে কয়েক দানা ধনে বপন করুন। বিশ্বাস করা হয়, এতে সারা বছর আপনার বাড়িতে কোনও অভাব হবে না। পরিবারে আনন্দ ও সমৃদ্ধি নিয়ে আসবে।

ধনতেরাসে এই জিনিসগুলি কিনবেন না
১) ধনতেরাসে লোহা কেনা শুভ নয়। এ দিন লোহার কোনও ধারালো জিনিস কেনা একেবারেই উচিত নয়। এতে আপনার ক্ষতি হতে পারে। এছাড়াও, ধনতেরাসে অ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের জিনিস না কেনাই ভাল।
২) কাঁচের তৈরি জিনিসও কিনবেন না ধনতেরাসে। এই দিনে কাঁচ কিনলে বিরাট ক্ষতি হতে পারে। পরিবারে সমৃদ্ধিও আসে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *