সরকার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার বিষয়ে বিবেচনা করছে

SATYAM NEWS

কোভিড-১৯-এর জন্য ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশনের জাতীয় বিশেষজ্ঞ দল এবং টিকা সংক্রান্ত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার সাথে সম্পর্কিত বৈজ্ঞানিক প্রমান ও ব্যাখ্যা নিয়ে আলোচনা এবং বিবেচনা করছে, শুক্রবার লোকসভাকে এমনটাই জানানো হয়।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার একটি লিখিত উত্তরে বলেছেন, বর্তমানে শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে ব্যবহারের জন্য কোভিড ভ্যাকসিন আমদানি সংক্রান্ত কোনও বিধিনিষেধ নেই।

শিশুদের জন্য কোনও কোবিদ -১৯ টিকা দেশীয়ভাবে তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা, মিসেস পাওয়ার বলেন, এখন পর্যন্ত, ক্যাডিলা হেলথকেয়ার দ্বারা তৈরি জাইকোভ -ড ভ্যাকসিন ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল দ্বারা জরুরী পরিস্থিতিতে ব্যবহারের অনুমোদন পেয়েছে। ১২ বছর বা তার বেশি বয়সের জন্য দেশে পরিচালিত ফেজ ৩ ক্লিনিকাল ট্রায়ালের অন্তর্বর্তীকালীন ক্লিনিকাল ডেটার উপর ভিত্তি করে।

তিনি আরও বলেন, ভারত বায়োটেক ২ থেকে ১৮ বছর বয়সী সুস্থ স্বেচ্ছাসেবকদের উপর কোভ্যাক্সিনের পর্যায় ২ /৩ ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে এবং ফার্মটি জাতীয় নিয়ন্ত্রক ডিসিজিআই-এর কাছে অন্তর্বর্তীকালীন সুরক্ষা এবং ইমিউনোজেনিসিটি ডেটা জমা দিয়েছে।

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) ২ থেকে ১৭ বছরেরও বেশি বয়সের ৯২০ টি বিষয়ে ন্যানো পার্টিকেল ভ্যাকসিন (তরল) (কোভ্যাক্স) এর ২ /৩ ফেজ ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে বলেও জানান

ভারতের রেজিস্ট্রার জেনারেল সমীক্ষা ও তথ্য অনুসারে, ভারতে ১২ -১৭ বছর বয়সী ১৪ ,৫২ ,১৪ ,০০০ শিশু রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *