সৌরমন্ডলে অত্যাশ্চর্য গ্রহাণু

SATYAM NEWS
বিজ্ঞান ও প্রযুক্তির আশ্চর্য সৃষ্টি টেলিস্কোপ। যত দিন যাচ্ছে, টেলিস্কোপের শক্তি ততই বাড়ছে। সেই টেলিস্কোপের সাহায্যে আশাতীত দৃশ্য দেখলেন বিজ্ঞানীরা। আর তা দেখা গেল বিজ্ঞানের কল্যাণেই। নেপথ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এই অতি শক্তিশালী টেলিস্কোপের ওয়েব মিড-ইনফ্রারেড ইন্সট্রুমেন্ট একটি অভিনব দৃশ্য ক্যামেরাবন্দি করেছে। যা মহাকাশ বিজ্ঞানীদের কাছে এক যুগান্তকারী প্রাপ্তি। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সৌরমণ্ডলের খুব কাছে থাকা একটি নক্ষত্র ফোমালহট-এর চারধার জুড়ে এক গরম ধুলোর বলয় ক্যামেরাবন্দি করেছে। যাকে এলিয়েন গ্রহাণু বলে ব্যাখ্যা করা হচ্ছে।
ক্যামেরা এই গ্রহাণু অন্যান্য গ্রহাণু থেকে আলাদা। কারণ সাধারণ গ্রহাণুর চেয়ে এই বলয়ের গ্রহাণুর চরিত্র অনেকটাই ভিন্ন। এই বলয় ফোমালহট নক্ষত্রের চারপাশে বলা হলেও তা রয়েছে নক্ষত্রটি থেকে ২৩ বিলিয়ন কিলোমিটার দূরে। এই দূরত্ব বজায় রেখে বলয়টি ফোমালহটের চারধারে গোল হয়ে রয়েছে। এই গ্রহাণুগুলি অনেক সংঘর্ষের ফল। সংঘর্ষের জেরে ভেঙে ভেঙে টুকরো হওয়া অংশ গ্রহাণুর আকার নিয়ে ওই বলয় তৈরি করেছে।
গবেষক আকাশ বিজ্ঞানী বলছেন, দক্ষিণ আকাশে যে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রটি রাতের আকাশে খালি চোখেই দেখা যায় সেটিই ফোমালহট। তবে মহাকাশ বিজ্ঞানীরা নক্ষত্রটির বলয়ের দেখা পেলেও সেখানে ফোমালহটের গ্রহগুলির দেখা পাননি। বিজ্ঞানীরা আরও ভাল ছবি পেলে সেগুলি দেখতে পাবেন বলে মনে করছেন। কারণ এই বাইরের সৌরমণ্ডল কিন্তু সূর্যের সৌরমণ্ডলের মতই চরিত্রের। অভিনব এই আবিষ্কারের ফলে আকাশ বিজ্ঞান আবার নতুন এক দিশা পেলো বলেই গবেষকেরা মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *