চলে গেলেন লংগেওয়ালা যুদ্ধের নায়ক কর্নেল ধরমবীর ।

SATYAM NEWS

কর্নেল ধরমবীর, যিনি ১৯৭১ সালে লঙ্গেওয়ালার যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করেছিলেন, 16 মে গুরুগ্রামে মারা যান। তিনি ২৩ পাঞ্জাব ব্যাটালিয়নের নেতৃত্ব দেন ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত।

কর্নেল ধরমবীরই প্রথম সৈনিক যিনি সেনাবাহিনীর উপর পাকিস্তানের আক্রমণের কথা জানিয়েছিলেন, যার নেতৃত্বে ছিলেন মেজর চাঁদপুরী।

ডিফেন্স পিআরও জয়পুর টুইটারে লিখেছেন, “কর্ণেল ধরমবীর, লংগেওয়ালার যুদ্ধের সত্যিকারের নায়ক, ১৬ মে গুরগাঁওতে মারা যান। ‘ডেসপ্যাচেস’ ১৯৭১ সালের যুদ্ধে উল্লেখ করুন। ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ২৩ পাঞ্জাবকে কমান্ড করেছিলেন।”

কর্নেল ধরমবীর ভারতের বিরুদ্ধে পাকিস্তানের পরিকল্পনা সম্পর্কে সেনাবাহিনীকে সতর্ক করেছিলেন, যা প্রাথমিকভাবে তার কর্তারা বিশ্বাস করেননি। তবে সীমান্তের দিকে এগিয়ে আসা পাকিস্তানী ট্যাঙ্কগুলির শব্দ তিনি শুনতে পান ও নিশ্চিত ছিলেন যে তারা এগিয়ে আসছে যুদ্ধের জন্য।

অনেকের কাছে এটা অজানা যে বলিউড অভিনেতা অক্ষয় খান্না ”বর্ডার” মুভিতে কর্নেল ধরমবীরের ভূমিকায় অভিনয় করেছিলেন, যা ভারতের সবচেয়ে বড় হিট সিনেমার অন্যতম অঙ্গ।

১৯৭১ সালের যুদ্ধ ভারত এবং বিশ্বকে যা দেখিয়েছিল তা হল একটি পরিকল্পিত যুদ্ধে সামরিক বিমান ও তার প্রয়জোনীয়তা কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেছেন অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল কপিল কাক, যিনি বাংলাদেশকে স্বাধীন করার জন্য ভারতের দ্বারা সংঘটিত যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন

লংগেওয়ালার নির্ণায়ক যুদ্ধের কথা স্মরণ করে, প্রাক্তন আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে বিজয়ের ৫০ তম বার্ষিকীতে (গত বছর) বলেছিলেন যে পাকিস্তান সেনাবাহিনীর সাঁজোয়া থ্রোস্টের পরিকল্পনা ছিল “উজ্জ্বল” এবং এটি করতে পারে। ১৯৭১ সালের যুদ্ধের গতিপথ পাল্টে দিয়েছে, কিন্তু একমাত্র জিনিসটি সম্ভবত ভারতের বিমান শক্তিকে মাথায় রাখতে ভুলে গিয়েছিল।

জয়সালমিরে বসে থাকা হান্টার বিমানের অর্ধেক স্কোয়াড্রন কী করতে পারে তা পাকিস্তান সেনাবাহিনী ভুলে গিয়েছিল এবং সম্ভবত এটিই ছিল তাদের “একমাত্র ভুল”, তিনি বলেছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *