বাতিল হয়ে গেলো ২০০০ টাকা !

SATYAM NEWS

নিউস ডেস্ক : ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ১৯ মে শুক্রবার ঘোষণা করেছে যে এটি প্রচলন থেকে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক সবাইকে ২০০০ টাকার ব্যাঙ্কনোটগুলি তাদের অ্যাকাউন্টে জমা দিতে বা ৩০ সেপ্টেম্বর, ২০২৩ এর মধ্যে যেকোনো ব্যাঙ্কের শাখায় অন্য মূল্যের ব্যাঙ্কনোটের সাথে বিনিময় করতে বলেছে।

ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা যেতে পারে স্বাভাবিক পদ্ধতিতে, কোনো বাধা ছাড়াই। ২,০০০ টাকার নোটের বিনিময় সুবিধা ২৩ মে, ২০২৩ থেকে শুরু হবে, আর বি আই জানিয়েছে। মনে রাখবেন যে এখন ২,০০০ টাকার ব্যাঙ্ক নোটগুলি আইনি দরপত্র হিসাবে চলতে থাকবে৷

কেন ২০০০ টাকার নোট প্রত্যাহার করা হচ্ছে?

আর বি আই আইন, ১৯৩৪ এর ধারা ২৪(১) এর অধীনে ২০০০ মূল্যের ব্যাঙ্কনোটটি নভেম্বর ২০১৬-এ চালু করা হয়েছিল প্রাথমিকভাবে সমস্ত ৫০০ এবং এর আইনি দরপত্রের অবস্থা প্রত্যাহারের পরে দ্রুত অর্থনীতির মুদ্রার প্রয়োজনীয়তা মেটাতে। সে সময় ১০০০ টাকার নোট প্রচলিত ছিল।সেই উদ্দেশ্য পূরণ এবং পর্যাপ্ত পরিমাণে অন্যান্য মূল্যের ব্যাঙ্কনোটগুলির প্রাপ্যতার সাথে, ২০১৮ -১৯ সালে ২০০০ ব্যাঙ্কনোটের ছাপা বন্ধ করা হয়েছিল। ২০০০ মূল্যের বেশিরভাগ নোট মার্চ ২০১৭ এর আগে জারি করা হয়েছিল এবং তাদের আনুমানিক ৪ -৫ বছরের আয়ুষ্কালের শেষ পর্যায়ে রয়েছে। এটিও লক্ষ্য করা গেছে যে এই মূল্য সাধারণত লেনদেনের জন্য ব্যবহৃত হয় না।

ক্লিন নোট পলিসি কি?

এটি জনসাধারণের সদস্যদের কাছে ভাল মানের ব্যাঙ্কনোটের প্রাপ্যতা নিশ্চিত করার জন্য আর বি আই দ্বারা গৃহীত একটি নীতি৷

২০০০ ব্যাঙ্কনোটের আইনি দরপত্রের অবস্থা কি রয়ে গেছে?

হ্যাঁ. ২০০০ ব্যাঙ্কনোট তার আইনি দরপত্রের স্থিতি বজায় রাখতে থাকবে।

সাধারণ লেনদেনের জন্য কি ২০০০ ব্যাঙ্কনোট ব্যবহার করা যেতে পারে?

হ্যাঁ. জনসাধারণের সদস্যরা তাদের লেনদেনের জন্য ২০০০ ব্যাঙ্কনোট ব্যবহার করা চালিয়ে যেতে পারেন এবং অর্থপ্রদানের জন্যও পেতে পারেন। যাইহোক, ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ তারিখে বা তার আগে এই ব্যাঙ্কনোটগুলি জমা দিতে এবং/অথবা বিনিময় করতে তাদের উৎসাহিত করা হয়।

তাদের কাছে থাকা ২০০০ মূল্যের ব্যাঙ্কনোটগুলি নিয়ে জনসাধারণের কী করা উচিত?

জনসাধারণের সদস্যরা তাদের কাছে থাকা ২০০০ ব্যাঙ্কনোট জমা এবং/অথবা বিনিময়ের জন্য ব্যাঙ্ক শাখায় যেতে পারে।অ্যাকাউন্টে জমা এবং ২০০০ ব্যাঙ্কনোট বিনিময়ের সুবিধাটি ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সমস্ত ব্যাঙ্কে উপলব্ধ থাকবে৷ বিনিময়ের সুবিধাটি আর বি আই-এর ১৯ টি আঞ্চলিক অফিসে (ROs) ইস্যু বিভাগগুলি ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত উপলব্ধ থাকবে৷

একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০০০ ব্যাঙ্কনোট জমা করার কোনও সীমা আছে কি?

আপনার গ্রাহককে জানুন (KYC) নিয়মাবলী এবং অন্যান্য প্রযোজ্য সংবিধিবদ্ধ/নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা মেনে চলার সাপেক্ষে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা বিধিনিষেধ ছাড়াই করা যেতে পারে।

বিনিময় করা যেতে পারে এমন ২০০০ ব্যাঙ্কনোটের পরিমানে কি একটি কার্যকরী সীমা আছে?

জনসাধারণের সদস্যরা একবারে ২০,০০০ /- সীমা পর্যন্ত ২০০০ ব্যাঙ্কনোট বিনিময় করতে পারেন।

কোন তারিখ থেকে বিনিময় সুবিধা পাওয়া যাবে?

ব্যাঙ্কগুলিকে প্রস্তুতিমূলক ব্যবস্থা করার জন্য সময় দেওয়ার জন্য, জনসাধারণের সদস্যদের বিনিময় সুবিধা পাওয়ার জন্য ২৩ মে, ২০২৩ থেকে আর বি আই-এর ব্যাঙ্ক শাখা বা আর ও -তে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

ব্যাঙ্কের শাখা থেকে ২০০০ ব্যাঙ্কনোট বিনিময় করার জন্য কি ব্যাঙ্কের গ্রাহক হওয়া প্রয়োজন?

না। একজন নন-অ্যাকাউন্ট হোল্ডারও যেকোনো ব্যাঙ্কের শাখায় একবারে ২০,০০০/- সীমা পর্যন্ত ২০০০ ব্যাঙ্কনোট বিনিময় করতে পারেন।

বিনিময় সুবিধার জন্য কি কোনো ফি দিতে হবে?

না। বিনিময় সুবিধা বিনামূল্যে প্রদান করা হবে।

কেউ যদি অবিলম্বে ২০০০ ব্যাঙ্কনোট জমা / বিনিময় করতে না পারে তবে কী হবে?

পুরো প্রক্রিয়াটিকে জনসাধারণের জন্য মসৃণ এবং সুবিধাজনক করতে, ২০০০ ব্যাঙ্কনোট জমা এবং/অথবা বিনিময়ের জন্য চার মাসের বেশি সময় দেওয়া হয়েছে। জনসাধারণের সদস্যদের, তাই বরাদ্দকৃত সময়ের মধ্যে তাদের সুবিধামত এই সুবিধাটি গ্রহণ করতে উত্সাহিত করা হচ্ছে

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *