সুদেরবনে ‘আশার’ আলো জ্বালালো সৌল এন জি ও

SATYAM NEWS

নিউস ডেস্ক : তোর নাম কি? কোথায় থাকিস? কি করিস?

২০১৬ তে জিজ্ঞেস করেছিল একদল সমাজসেবী সেই সুদূর সুন্দরবনে এক প্রায় অজানা দ্বীপের এই দ্বীপ-বসিনিকে।

সৌল এন জি ওর সদস্য চন্দন সেনগুপ্ত আমাদের জানিয়েছেন কি উত্তর পেয়েছিলেন তখন “মু বিভূতি মলিকের মেইয়ে আশালতা বটেক। মু থাকি ঐ লদী পাইড়ে শবর বস্তিতে। কি করি বটে? মাছ ধরি, ক্যাঁকরা ধরি। আর মুর বাবা মা যায় ঐ সোদর বনে মধু লিয়ে আসতে।

“লেখা পড়া শিখতে ইচ্ছে করে না?”
“কে শিখাইবে? আর মুদের পেইটে ভাত লাই তো লিখা পড়া শিইখে কি হবেক?”
“আমরা যদি তোর দায়িত্ব নিয়ে খাওয়া দাওয়া দিয়ে লেখা পড়া শেখাই, শিখবি?
হ্যাঁ পেইট ভরে খেইতে পাইলে শিখব না কেনে।

এতক্ষণ যার সঙ্গে কথা বলছিলাম সে আশালতা মল্লিক। সুন্দর বনের জি-প্লটের শবর পল্লীর মেয়ে। সৌল এন জি ওর বিদ্যাশ্রমের প্রথম গ্রুপের আবাসিক ছাত্রী। তিল তিল করে অক্লান্ত পরিশ্রমে গড়ে তোলা শুভঙ্করের ব্যানার্জীর বিদ্যাশ্রমের পরিশ্রমের ফসল শবর পল্লীর ইতিহাসে প্রথম প্রজন্মের প্রতিনিধি হয়ে আজ মাধ্যমিক উত্তীর্ণা।

হ্যাঁ ঠিকই শুনেছেন সেই ২০১৬ গ্রাম্য মেয়েটি আজ মার্জিত শিক্ষিত হয়ে আমার আপনার ঘরের মেয়ের মত জীবনের প্রথম বড় পরীক্ষায় সফল । অনেকে হয়ত নাক সিটকে বলবেন আদিখ্যেতা! পাশ করেছে তো মাধ্যমিক ! এত ব্যাখ্যান! যেন পি এইচ ডি করছে!

আজ্ঞে হ্যাঁ জঙ্গলে বাস করে খিদের অন্ন জোগাতে জীবন মৃত্যুর সরু সুতোর ওপর ভর করে যাদের জীবিকা নির্ভর করতে হয়। প্রতি বছর নিয়ম করে যাদের কয়েকজন কে বাঘের বা কুমীরের শিকার হতে হয়। একটি মাত্র শাড়ি অর্ধেক করে ছিঁড়ে যে মা ও মেয়েকে লজ্জা নিবারণ করতে হতো সেই পরিবেশের মেয়ে আজ মাধ্যমিক পাশ করেছে সৌল এন জি ওর চেষ্টায়।

শুভঙ্কর ব্যানার্জীর সাথে এ বিষয়ে আমরা যোগাযোগ করলে তিনি বলেন যে আজ সকলের প্রচেষ্টায় আমরা সার্থক আমরা গর্বিত আমরা সফল। এই জয় সকলের যারা সারাবছর সৌল এন জি ওর পাশে থাকেন আলাদা করে এই জয় কোনো ব্যক্তির নয় বরং এই জয় একটা লড়াইয়ের জয় একটা সমাজ গঠনের প্রথম সফল পদক্ষেপ

আশালতা এখন ওই সুদূর সুন্দরবনের নতুন আশা হয়ে উঠুক ! স্বপ্ন দেখুক আরো আশালতারা , সকলের সাহায্য নিয়ে সঙ্গে থাকবে সৌল এন জি ও এমনটাই ইচ্ছে সংস্থার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *