গান্ধীজিকে পর্যাপ্ত নিরাপত্তা দেননি নেহরু-প্যাটেল! ফাইল প্রকাশের দাবি আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায়ের

SATYAM NEWS

নিউস ডেস্ক : দেশ স্বাধীন হয়ে গিয়েছে, মহাত্মা গান্ধীকে জাতির জনক ঘোষণা করা হয়েছে। কিন্তু তারপরেও তাঁকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়নি। গান্ধীজিকে গুলি করে হত্যা করার আগে একাধিকবার তাঁর ওপর হামলা হয়েছিল। কিন্তু তখনও কিছুই পদক্ষেপ নেওয়া হয়নি। গোটা ইস্যুতে সুপ্রিম কোর্টের আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায় দায়ী করেছেন তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার প্যাটেলকে। এই প্রেক্ষিতেই তিনি ফাইল প্রকাশের দাবি জানিয়েছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও অল ইন্ডিয়া লিগাল এইড ফোরামের সভাপতি জয়দীপ মুখোপাধ্যায়ের দাবি, গান্ধী মৃত্যু সংক্রান্ত বেশকিছু ফাইল এখনও পর্যন্ত দেশের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে ‘ক্লাসিফাইড’ হিসেবে রক্ষিত। এই ফাইলগুলিই যাতে ‘ডি-ক্লাসিফাইড’ করা হয় তার আবেদন জানিয়েছেন তিনি। আইনজীবীর বক্তব্য, ১৯৪৭ সালে ভারতবর্ষ স্বাধীন হওয়ার পর থেকে গান্ধীজির মৃত্যু পর্যন্ত একাধিকবার তাঁর ওপর হামলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেই সময়ে গান্ধীজির সুরক্ষার বিষয়ে নজর দেওয়া হয়নি, তাঁকে নিরাপত্তা দেওয়া হয়নি ঠিক মতো। তবে তাঁর মৃত্যুর পর বিভিন্ন রাজনৈতিক দল এবং সংগঠন পারস্পরিক দোষারোপ শুরু করে। তাই এখন যখন কেন্দ্রীয় সরকার স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্য বড় করে পালন করছে সেই কারণে এই সংক্রান্ত ফাইলের উন্মোচন চাইছেন তিনি।

সুপ্রিম কোর্টের আইনজীবীর আরও বক্তব্য, সেই সময়ে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা থেকে শুরু করে তৎকালীন দেশের গোয়েন্দা বিভাগ, গান্ধীভক্তকূল সকলে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে গান্ধীজির নিরাপত্তার ব্যাপারে অবগত করেছিল। কিন্তু কেউই এই বিষয়টিকে ততোধিক গুরুত্ব দেয়নি। গান্ধীর নিরাপত্তার বিষয় নিয়ে উদাসীন ছিল। তাই এই সংক্রান্ত ফাইল এখনও পর্যন্ত প্রকাশ না করার অর্থ সত্যকে চাপা দেওয়ার চেষ্টা। সেই কারণেই আইনজীবী চাইছেন, গান্ধী হত্যার ফাইল প্রকাশ করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *