মানুষের পরে বিশ্বের সবচেয়ে কৌতূহলি প্রাণী বিড়াল

SATYAM NEWS
বিশ্বের প্রাণীকুলের দেহতত্ত্ব নিয়ে অনেক গবেষণা হয়েছে। সাম্প্রতিককালে বিশ্বের বিভিন্ন প্রাণীকুলের মানসিক অবস্থান নিয়েও চলেছে গবেষণা। আর তার থেকেই বেরিয়ে এসেছে এই তত্ত্ব যে মানুষের পরে প্রাণীকূলে সবচেয়ে বেশি কৌতূহলী প্রাণী বিড়াল।
সাধারণভাবে অনেকের বাড়িতেই বিড়াল একটা আদরের পোষ্য। লক্ষ করে দেখা গেছে, বিড়ালের সামনে কোনো দরজা বন্ধ থাকলে বিড়াল দরজা খুলে ভিতরটা দেখার প্রবল চেষ্টা করে। কোনো দোতলা বা তিনতলা বাড়ির বারান্দায় বসে থাকলে সেই বারান্দার কোণায় গিয়ে বাইরে কি হচ্ছে সেই দিকে তাকিয়ে থাকে। কিন্তু কেন?
গবেষকেরা বলেন, Choice, Control, Change, এই তিনটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ বিড়ালের কাছে। নিজের মতো চলার অধিকার, সব কিছু নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা চায় তারা। পাশাপাশি, চেনা পরিবেশকে পাল্টে যেতে দেখতে পারে না। ফলে বন্ধ দরজার ওপারে কী ঘটছে, তা ভাবিয়ে তোলে তাদের।
বিশেষজ্ঞদের মতে, বিড়ালের মধ্যে অধিকার বোধ অত্যন্ত প্রখর। কোনও এলাকায় থাকতে থাকতে, সেই এলাকাকে নিজের বলে মনে করতে শুরু করে। তাই সবকিছু নিয়ন্ত্রণে রাখতে চায়। জীবজগতে বেঁচেবর্তে থাকার জন্য শত্রুপক্ষের গতিবিধিতে নজর রাখা জরুরি। জঙ্গলে কোন দিকে থেকে হামলা আসবে বলা যায় না। তাই ক্যাট ফ্যামিলির সকলেই এ ব্যাপারে অত্যন্ত সজাগ এবং সতর্ক হয়। বিড়ালও তাদের মধ্যেই পড়ে। বিশেষজ্ঞদের দাবি, বিড়াল একটি কৌতূহলি প্রাণী। কোনও কিছু তাদের চোখের বাইরে রয়ে যাচ্ছে কি না, সেই নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। সবকিছু দেখার, সবকিছু সাক্ষী হওয়ার ইচ্ছে বেশি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *