বিরল অস্ত্রোপচার! কলকাতায় ডান দিকে হৃদয়ের রোগীর সফল বাইপাস সার্জারি

SATYAM NEWS

বিরল অস্ত্রোপচার! কলকাতায় ডান দিকে হৃদয়ের রোগীর সফল বাইপাস সার্জারি

কলকাতা: অসাধারণ অস্ত্রোপচারে কলকাতায় এক রোগীর ডান দিকে অবস্থিত হৃদয়ে বাইপাস সার্জারি করা হয়েছে। চিকিৎসকদের দাবি, এটি এ রকমের প্রথম সফল অস্ত্রোপচার যা পূর্ব ভারতে হয়েছে।

রোগী মনারানী দাস, বয়স ৫৪ বছর। জন্ম থেকেই তার হৃদয় ডান দিকে অবস্থিত ছিল, যা ‘ডেক্সট্রোকার্ডিয়া’ নামে পরিচিত। এছাড়াও, তার আরও কিছু শারীরিক জটিলতা ছিল।

সম্প্রতি, বুকে ব্যথা ও শ্বাসকষ্টের সমস্যায় মনারানী এক হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসকরা বুঝতে পারেন যে তার হৃদয় ডান দিকে এবং তাকে অবিলম্বে বাইপাস সার্জারির প্রয়োজন।

কিন্তু ডান দিকে হৃদয়ের রোগীর বাইপাস সার্জারি অত্যন্ত জটিল ও ঝুঁকিপূর্ণ। অভিজ্ঞ চিকিৎসকদের একটি দল দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে এই অস্ত্রোপচার সম্পন্ন করেন।

অস্ত্রোপচারটি সফলভাবে সম্পন্ন হয় এবং মনারানী দাস এখন সুস্থ হয়ে উঠছেন।

চিকিৎসকদের বক্তব্য:

এই অস্ত্রোপচার সম্পন্ন করা চিকিৎসক দলের একজন সদস্য বলেছেন, “ডান দিকে হৃদয়ের রোগীর বাইপাস সার্জারি অত্যন্ত কঠিন। কারণ, সবকিছুই উল্টো দিকে থাকে। তবে, আমাদের অভিজ্ঞতা ও দক্ষতার কারণে অস্ত্রোপচারটি সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।”

মনারানী দাসের কথা:

মনারানী দাস বলেছেন, “আমি খুবই কৃতজ্ঞ যে চিকিৎসকরা আমার জীবন বাঁচিয়েছেন। আমি এখন অনেক ভালো অনুভব করছি।”

এই অস্ত্রোপচারের গুরুত্ব:

ডান দিকে হৃদয়ের রোগীদের বাইপাস সার্জারি সাধারণত বিরল। কারণ, এ রকম রোগীর সংখ্যা খুবই কম। তবে, এই অস্ত্রোপচারের মাধ্যমে তাদের জীবন বাঁচানো সম্ভব।

কলকাতায় সফলভাবে সম্পন্ন এই অস্ত্রোপচার চিকিৎসা বিজ্ঞানে এক নতুন অধ্যায় যোগ করেছে। এটি আশা করা যাচ্ছে যে, ভবিষ্যতে আরও অনেক ডান দিকে হৃদয়ের রোগীর জীবন বাঁচানো সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *