অভিনব ‘তিল-পটল’ – স্রষ্টা হিসাবে নাম আছে শোভাবাজার রাজবাড়ির

SATYAM NEWS
নিরামিষ খাবারগুলিও শোভাবাজার রাজবাড়ি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে পটলের রেসিপি। গ্রীষ্মের সবচেয়ে সাধারণ সবজিগুলির মধ্যে এটি একটি। এই পটল সম্পূর্ণ ভিন্ন মোড় নেয় যদি তিল দিয়ে বানান। রাজবাড়ির বিশেষ নিরামিষ পদ হচ্ছে তিল পটল। এটি বানিয়ে লুচি, পরোটা বা ভাতের সাথে পরিবেশন করতে পারেন।
আমাদের আজকের রেসিপি
‘তিল-পটল’।
উপকরণ –
* পটল ৫০০ গ্রাম
* সাদা তিল ১৫০ গ্রাম পেস্ট
* হলুদ ১ চা চামচ
* চিনি ছোট ১/২ চামচ
* কাঁচা লঙ্কা পেস্ট ৩ চা চামচ
* সরষের তেল ৫-৬ চা চামচ
* নুন স্বাদ অনুযায়ী
* জল প্রয়োজন মত
প্রণালী –
প্রথম পর্ব – পটল ৫০০ গ্রাম পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। সম্পূর্ণ খোসা ছাড়াবেন না। পটলের সবজি বানাতে গিয়ে যেমনটা করেন ঠিক তেমনটা। খোসা ছাড়ানো হলে দুই প্রান্তের বোটার অংশ কেটে ফেলুন। গোটা থাকবে পটল।
দ্বিতীয় পর্ব – সাদা তিল ১৫০ গ্রাম ভালো করে বেটে রাখুন। কাঁচা লঙ্কা পেস্ট করুন ৩ চা চামচ মত। চার থেকে পাঁচটা লঙ্কা লাগবে।
তৃতীয় পর্ব – বাকি হলুদ, নুন, চিনি, তেল ও সামান্য জল পরিমাপ মত হাতের কাছের গুছিয়ে নিন।
চতুর্থ পর্ব – কড়াইয়ে সরষের তেল ৫-৬ চা চামচ গরম করুন। গরম হলে এতে গোটা পটলগুলো দিয়ে দিন। গ্যাসের আঁচ মাঝারি রেখে মিনিট চারেক ভাজুন।
পঞ্চম পর্ব – তারপর এর মধ্যে হলুদ আর সামান্য নুন দিন। দেওয়া হলে আঁচ কমিয়ে হালকা বাদামী করে ভেজে নিন। এবার লঙ্কার পেস্ট ৩ চা চামচ যোগ করুন। মিশিয়ে নিন পটলের সাথে।
ষষ্ঠ পর্ব – এতে তিল বাটা যোগ করুন। ভালো করে কষান। তেল ছাড়তে শুরু করলে পটল সেদ্ধ হওয়ার মত জল দিন। এক কাপের চেয়ে একটু কম জল লাগবে। জল দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন। পটল সেদ্ধ হয়ে এলে এতে স্বাদ অনুযায়ী নুন আর ১/২ চামচ চিনি দিন। গ্যাসের আঁচ বাড়িয়ে কষান। যতক্ষণ না জল মজে যাচ্ছে। একদম মাখা মাখা হবে।
সপ্তম পর্ব – ব্যাস আর কিছু করতে হবে না। গরম গরম তিল পটল ভাত, রুটি এমনকি পরোটার সাথে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *