বাংলাদেশের মানুষের কাছে শেখ হাসিনার খোলা চিঠি

SATYAM NEWS
বিপর্যস্ত বাংলাদেশ, বিপর্যয়ের মুখে বাংলাদেশের অর্থনীতি আর বিভ্রান্ত বাংলাদেশের মানুষ। গত মাসাধিক মাল ধরে চলা বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলন হঠাৎ হয়ে উঠেছিল হাসিনা বিরোধী আন্দোলন। মূল শ্লোগান ছিল ‘হাসিনা হাটাও, দেশ বাঁচাও।’ এই সবটা মিলিয়ে তখন প্রায় ৩০০ মানুষ শহীদ হয়েছেন – যাদের মধ্যে অধিকাংশ ছাত্র-ছাত্রী। সেই প্রেক্ষিতে গত ৫ তারিখ দেশ ত্যাগ করেন শেখ হাসিনা। কারণ তার আগে ২, ৩ ও ৪ তারিখ হাসিনা বিরোধী আন্দোলনে বহু আওয়ামি লীগ কর্মীকে আক্রমন করা হয়েছিল, বহু নেতা মন্ত্রীর বাড়িতেও আগুন দেওয়া হয়েছিল বলেই দাবি শেখ হাসিনার । এবার শেখ হাসিনা দেশের বাইরে থেকে দেশবাসীর উদ্দেশ্যে দিলেন একটা খোলা চিঠি।
গত ৭ই আগস্ট দিল্লি থেকে প্রচারিত এই খোলা চিঠিতে তিনি স্পষ্ট করেই তার পদত্যাগের কারণ উল্লেখ করেছেন। এই খোলা চিঠিটি ভারতের একাধিক সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে। তিনি স্পষ্ট বলেছেন, তাঁর বিরুদ্ধে বেশবাসীকে খেপিয়ে তোলার পিছনে আছে মার্কিন শক্তির হাত। তারাই হাসিনা বিরোধী সমস্ত সংগঠনকে এক ছাতার তলায় এনে গোপন ষড়যন্ত্র করে দেশের সাধারণ সরল মানুষকে বিপথগামী করেছে। হাসিনা চিঠিতে বলেন, আমেরিকা চেয়েছিল ‘সেন্ট মার্টিন দ্বীপ’ ও ‘বঙ্গোপসাগরে’ আস্তানা গড়ে বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়াতে ছড়ি ঘোরাতে। কিন্তু তা তিনি করতে দিই নি। আর সেদিন থেকেই তার বিরুদ্ধে ষড়যন্ত্র করে চলেছে মার্কিন প্রশাসন।
তিনি খোলা চিঠিতে লেখেন, সেদিন যদি তিনি দেশ ছেড়ে না আসতেন তাহলে আরো বহু মানুষের রক্ত ঝড়তো। বহু সুকুমারমতি ছাত্রদের জীবন যেতো। তা তিনি চান নি বলেই বাধ্য হয়ে দেশ ছেড়েছেন।
তিনি লেখেন, দেশকে ভালোবাসে এমন লক্ষ লক্ষ কর্মী এখনও আওয়ামী লীগ ও জাতির জনক মুজিবর রহমানকে ভালোবাসেন। মনে রাখবেন, আপনাদের সঙ্গে আমি আছি। আপনাদের পাশে আমি আছি।আল্লাহ আপনাদের রক্ষা করবেন।আশাহত হবেন না। খুব তাড়াতাড়ি আমি যাচ্ছি আপনাদের পাশে। শুধু মনে জোর রাখুন আর একটু অপেক্ষা করুন।
দেশের সুকুমারমতি ছাত্র-ছাত্রীরা আমার সন্তান। তোমরা ভুল বুঝে বিপথগামী হয়ো না। মনে রাখবে, তোমাদের কখনোই আমি ‘রাজাকার’ বলি নি। পুরো ভিডিওটি শুনলে তোমরা বুঝবে। তোমাদের সামনে অসম্পূর্ণ ভিডিও উপস্থিত করা হয়েছে। ভিডিও বিকৃত করা হয়েছে। একদিন তোমরা তা ঠিক বুঝতে পারবে। তোমরাই দেশের প্রকৃত শক্তি। শেষে তিনি আবেগ মথিত হয়ে লেখেও – ‘ইনশাআল্লাহ।
পরাজয় আমার হয়েছে কিন্তু জয়টা আমার বাংলাদেশের মানুষের হয়েছে।’ আর খোলা চিঠির একদম শেষ পর্বে লেখেন -‘ ভালো থেকো আমার দেশের মানুষ,
ভালো রেখো আমার সোনার বাংলাকে,
জয় বাংলা,
জয় বঙ্গবন্ধু,’
শেখ হাসিনা
(৭. ৮.’২৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *